হিজড়াদের জন্য এবার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান তৈরী করতে চান আলেমরা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ৩০ ২০২১, ২০:৪২

অতিসম্প্রতি হিজড়াদের দ্বীন শিক্ষার জন্য দাওয়াতুল কুরআন মাদরাসা প্রতিষ্ঠা করা হয়েছে ঢাকার কামরঙ্গীচরে। এটি প্রতিষ্ঠা করেছেন ঢালকা নগর পীর ও মদিনা মুনাওয়ার শায়েখ সাইদুর রহমান আল মাদানীর খলিফা মাওলানা মুহাম্মাদ আব্দুর রহমান আজাদ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গত (১৭ জানুয়ারী) রবিবার মাদরাসার প্রধান শিক্ষক মাওলানা আব্দুল আজিজ হোসাইনী বলেন, করোনাকালীন সময়ে মাদরাসাটির প্রতিষ্ঠাতা মাওলানা মুহাম্মাদ আব্দুর রহমান আজাদ হিজড়াদের জন্য দ্বীনী প্রতিষ্ঠান তৈরীর লক্ষ্যে আমাদেরকে নিয়ে একটি জরুরী পরামর্শ করেন। এরপর আব্দুর রহমান আজাদসহ আমরা একটি জামাত হিজড়াদের একজন গুরুমাতা থাকে তার কাছে যাই। সেখানে গিয়ে তাদের জন্য মাদরাসা প্রতিষ্ঠার বিষয়টি খুলে বললে তারা সম্মতি প্রকাশ করেন এবং এক পর্যায় আমরা হিজরাদের জন্য দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গ মাদরাসা তথা হিজড়াদের মাদরাসা প্রতিষ্ঠা করতে সক্ষম হই আলহামদুলিল্লাহ।

হিজড়াদের জন্য কর্মসংস্থানের কোন উদ্যোগ আছে কিনা এ বিষয় জানাতে চাইলে আব্দুল আজিজ বলেন, জ্বি, আমরা হিজড়াদেরকে দ্বীন শেখানোর পাশাপাশি তাদের কর্মসংস্থানের ব্যবস্থার বিষয়টিও চিন্তা করছি। আল্লাহ যদি তৌফিক দেন তাহলে অচিরেই হিজড়াদের কর্মসংস্থান তৈরী করে তাদেরকে মানব সম্পদে রুপান্তরিত করা হবে ইংশাআল্লাহ।

তিনি আরো বলেন, আমরা পথ শিশুদের নিয়েও কাজ করছি। আমাদের একটি জামাত কমলাপুর রেলস্টেশনের ছিন্নমূল শিশুদের নিয়মিত কুরআন ও দ্বীনী শিক্ষা দিচ্ছে।