সিক্স প্যাক বিতর্ক : দাম্ভিকতার ভয়াবহ প্রদর্শন

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২৬ ২০১৯, ১৬:৪৫

মুফতি সাখাওয়াত হোসাইন রাযি

জনৈক বক্তা এক ওয়াজে বলেছেন, বিশ্বনবী সিক্স প্যাক ছিলেন। অতঃপর শুরু হয় এ নিয়ে বিতর্ক। বিতর্ক কতটা চরম পর্যায়ে পৌঁছেছে তা পক্ষে-বিপক্ষের লোকদের প্রতিবাদের ভাষা ও আক্রমণের ধরন থেকে সহজেই বোঝা যাচ্ছে। বক্তার পক্ষের লোকেরা “বিশ্বনবী সিক্স প্যাক ছিলেন” এ কথার যথার্থতা প্রমাণে মরিয়া হয়ে উঠেছেন। নানা যুক্তি তুলে ধরছেন লেখালেখি ও ভিডিও বার্তায়। আর যারা এ কথার সমালোচনা করেছেন তাদেরকে অজ্ঞ, বুঝে না, আধুনিক শব্দ, ডিজিটাল শব্দ, না বুঝে সমালোচনা করে ইত্যাদি ইত্যাদি বলে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করছেন।

অন্যদিকে বিপক্ষের লোকেরা তার এই বক্তৃতাকে কুফর পর্যন্ত পৌঁছে দিয়েছেন। একজন অবশ্য ইতিমধ্যে বক্তাকে কাফের বলে ঘোষণা দিয়ে ফেলেছেন। সুনির্দিষ্টভাবে কাউকে কাফের ঘোষণার ক্ষেত্রে কতটা সর্তকতা অবলম্বন করা লাগে কাফের ঘোষনাকারীর হয়তো একেবারেই তা জানা নেই। তবে হ্যাঁ, এ বিষয়টি খুবই স্পর্শকাতর। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর শানে অবমাননাকর কোন শব্দ ঈমান ধ্বংসের জন্য যথেষ্ট।

আসলে এই বিতর্কে উভয়পক্ষের লোকেরাই দাম্ভিকতার চরম বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। নিজের মতকে প্রাধান্য দিতে গিয়ে লঙ্ঘন করেছেন শরীয়তের সীমা।

এক ভিডিওতে দেখলাম, বক্তার উপস্থিতিতেই একজন সিক্স প্যাক এর ব্যাখ্যা করছেন। দরকার কী? যে বক্তব্য নিয়ে বিতর্ক হচ্ছে সে বক্তৃতাতেই তো বক্তা নিজে সিক্স প্যাক-এর ব্যাখ্যা করে দিয়েছেন যে, সিক্স প্যাক মানে পেটে ৬টা প্যাক (ভাঁজ)।

মোদ্দাকথা এই দাঁড়ালো যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সিক্সপ্যাক ছিলেন মানে তার পেটে ছয়টা প্যাক ছিল! সিক্স প্যাক শব্দ দিয়ে রসূলুল্লাহ ফিট ছিলেন, সুঠাম দেহের অধিকারী ছিলেন, বক্তার যদি এমন উদ্দেশ্য হয় তাহলে ‘সিক্স প্যাক এর মত ছিলেন’ এভাবে বললেন না কেন? প্রকৃতপক্ষে তো রাসুল সিক্স প্যাক-এর চেয়েও অনেক বেশী সুন্দর ছিলেন। তিনি যেভাবে সিক্স প্যাক এর ব্যাখ্যা করলেন তাতে তো মনে হয়েছে যে, রসূলুল্লাহর পেটেও সিক্স প্যাক ছিল। অথচ সিক্স প্যাক একটা কৃত্রিম জিনিস। দেহের সৌন্দর্যের জন্য মানুষ জিমনেশিয়াম করে সিক্স প্যাক হয়। আল্লাহ যাকে কুদরতীভাবে সুন্দর বানিয়েছেন তার জন্য তো সিক্স প্যাক এর প্রয়োজন নেই।

যারা তার পক্ষ নিয়ে সিক্স প্যাক-এর ব্যাখ্যা দিচ্ছেন তারা কতটা সচেতন কিংবা সাধারণ জ্ঞান সম্পন্ন এ নিয়ে সন্দেহের যথেষ্ট অবকাশ আছে। তারা দলাদলি না করে বক্তাকে বলতে পারতেন যে, আপনি একটা ভিডিও বক্তব্যে আপনার বক্তৃতা স্পষ্ট করুন। কেননা, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম সিক্স প্যাক তথা তার পেটে ছয়টা প্যাক ছিল একথা বক্তা কোনদিনই প্রমাণ করতে পারবে না। হয়তো এ কথাটি তিনি এভাবে বলতেও চাননি। হাদীসের কিতাবে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সৌন্দর্যের বর্ণনা যেভাবে এসেছে সেভাবেই দেয়া উচিত। কোন কিছুর সঙ্গে তুলনা করতে গেলে এই তুলনা করা কতটা যৌক্তিক এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর শানে কতটা যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। আজ পর্যন্ত রসূলুল্লাহর সৌন্দর্যকে কেউ কোন মানুষের সঙ্গে তুলনা করতে পারেনি। চাই সে অকৃত্রিম কিংবা কৃত্রিম উপায়ে যতই সুন্দর হোক না কেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সৃষ্টির সবচেয়ে সুন্দর ছিলেন।

তাই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সিক্স প্যাক ছিলেন সরাসরি এ ধরনের বক্তব্য সুন্নাহ বিরোধী। এ ধরনের কথার কোন প্রমাণ শরীয়তের দলিল গুলোতে খুঁজে পাওয়া যাবে না। তবে হ্যাঁ চাঁদ কিংবা সূর্যের সঙ্গে তুলনা করা হয় এটা একটা অনুভূত বিষয়। মানুষের সাহস কিংবা হিম্মত কে বাঘ সিংহের সঙ্গে তুলনা করা হয় এটাও অনুভূত বিষয়। তাই বলে যে কোন বিষয়কে যে কোন বিষয়ের সঙ্গে তুলনা করা যায় না।

রসুলুল্লাহ সিক্স প্যাক ছিলেন এতটুকু বলে থেমে যাওয়া তার জন্য ভুল ছিল। রসূলুল্লাহর সৌন্দর্য বোঝাতে গিয়ে সিক্স প্যাক এর উদাহরণ দিতে হলে, উদাহরণের পরে বিষয়টি আরো খোলাসা করার দরকার ছিল।
তার বলার প্রয়োজন ছিল যে, সিক্স প্যাক মানে পেটে ৬ টি প্যাক হলেও রসূলুল্লাহর ব্যাপারে এ ধরনের কোনো বর্ণনা নেই। তবে যারা সিক্স প্যাক করে দেহের সৌন্দর্য বাড়ায়, আমার রসূল তাদের চেয়েও হাজার গুণ বেশি সুন্দর ছিলেন। আল্লাহ তায়ালা আমাদের সকলকে সহীহ বুঝ দান করুন। আমীন!