সাতক্ষীরার শ্যামনগরে অবৈধভাবে সড়ক দখল করে চলছে বিভিন্ন ব্যবসা

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা শ্যামনগর উপজেলার সন্নিকটে ৮নং ঈশ্বরীপুর ইউনিয়নের সোনার মোড় এলাকার সি.এন্ড.বি. এর প্রধান সড়কে দুপাশে অবৈধ স্থাপনা তৈরী করে চলছে অবৈধ পন্থায় ব্যবসা। এসব অবৈধ ব্যবসা পরিচালনার কারণে সাধারণ পথ যাত্রী থেকে শুরু করে মোটর সাইকেল, ভ্যান, বাস, ট্রাক সহ ইঞ্জিন চালিত যানবহন চলা-চলে ঘটছে প্রতিনিয়ত ছোট থেকে বড় ধরনের দূর্ঘটনা।

এলাকার মানুষের অভিযোগ প্রধান সড়কের পশ্চিম ও পূর্ব পার্শ্বে রাস্তা ঘেষে কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ীরা মুরগী, আটল, মাছ, মাংস, তারিতরকারী সহ অন্যান্য জিনিসপত্র হর-হামেসা বিক্রি করছে।

এর ফলে চলাচলে সাধারণ মানুষের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এলাকাবাসী আরও জানান বর্তমানে প্রধান সড়কের দুপাশ দিয়ে চলাচলের জন্য সোনার মোড় এলাকাটি একেবারেই অনুপযোগী ও দূর্ঘটনা কবলিত এলাকা হিসাবে চিহ্নিত হয়েছে। এলাকার মানুষ এ বিষয়ে ঐ সমস্ত অসাধু প্রধান সড়কের দুপাশ ফুটপথ দখলকারী ব্যবসায়ীদের সাথে বিভিন্ন সময় মৌখিক ভাবে প্রতিবাদ করতে যেয়ে অনেকেই হেনস্থার স্বীকার হয়েছে বলে জানা যায়।

খোজ খবর নিয়ে জানা গেছে সড়কের দুপাশে রাস্তা ঘেষে অবৈধ পন্থায় শত শত দোকানীরা বিভিন্ন ব্যবসা পরিচালনা করছে। এদের সুযোগ করে দেওয়ার মূলে আছে স্থানীয় কিছু প্রভাবশালী মহল। সূত্রে জানাযায় এসব প্রভাবশালী মহলরা মাসিক হারে মোটা অংকের টাকা উৎকোচ নিয়ে পথচারীদের চলাচলের পথ রুদ্ধ করে ঐ সমস্থ অসাধু ব্যবসায়ীদের ব্যবসা পরিচালনার করার সুযোগ তৈরী করে দিচ্ছে। অতীতে সাতক্ষীরা সড়ক ও জনপথের তৈরী এ রাস্তাটির দুপাশ উম্মুক্ত ছিল। তখন পথচারী সহ যানবাহন নির্বিঘেœ চলাচল ও যাতায়াত করত। এলাকার মানুষের দাবী স্থানীয় প্রশাসন এসব অবৈধ স্থাপনা ও দোকানীদের দ্রুত উচ্ছেদ করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হোক। তাহলে মানুষ অতীতের ন্যায় উম্মুক্ত ভাবে নির্বিঘ্নে চলাচল করতে পারবে। এ ঘটনায় শ্যামনগর শ্যামনগর বাসি যথাযথ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।।