শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের মৃত্যু ঝুঁকির মধ্যে ফেলতে চাই না

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৩ ২০২১, ১৬:০১

করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের মৃত্যু ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। কভিড-১৯ সিচুয়েশনে বিশ্বের সর্বত্রই অনলাইন শিক্ষাকে প্রাধান্য দেয়া হচ্ছে। আমরাও অনলাইন, সংসদ টিভি ও রেডিওর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পাঠদান অব্যাহত রেখেছি।

শনিবার (৩ জুলাই) জাতীয় সংসদ ভবনে ২০২১-২২ অর্থ বছরের বাজেট অধিবেশনে সমাপনী বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা যখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিলাম, ঠিক সেই মুহূর্তে দেশে করোনা সংক্রমণ অনেক বেড়ে গেল। এই মুহূর্তে স্কুল-কলেজ খোলা হলে অনেক শিক্ষার্থী আক্রান্ত হবে। তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়বে। সেজন্য আমরা টিকা দিয়েই শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চাই।

শিক্ষায় এবার সবচেয়ে বড় বরাদ্দ রাখা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা শিক্ষাখাতে অনেক গুরুত্ব দিয়েছি। সেজন্য আমরা এবার শিক্ষায় বড় বাজেট বরাদ্দ দিয়েছি। প্রাথমিক থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত দুই কোটি তিন লাখ শিক্ষার্থীকে বৃত্তির ব্যবস্থা করেছি।

শেখ হাসিনা আরও বলেন, শিক্ষার জন্য সবচেয়ে বেশি কাজ আওয়ামী লীগ সরকারই করেছে। আমাদের সময়ে শিক্ষার হার বেড়েছে। বিদেশে গিয়ে অনেক শিক্ষার্থী পড়ালেখা সুযোগ পাচ্ছে।