যুক্তরাজ্য প্রবাসীদের দাবির প্রতি সংহতি জানালেন লন্ডনের হাইকমিশনার

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ২৮ ২০২০, ১১:৪৫

আহমদ মালিক: সম্প্রতি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট বন্ধ ঘোষণা করার ঘটনায় ক্ষুব্ধ সেখানকার ব্রিটিশ-বাংলাদেশিরা। অবিলম্বে এই ফ্লাইট আবার চালু করার দাবি তুলেছেন বাংলাদেশি কমিউনিটির নেতারা। লন্ডনে নিযুক্ত বাংলা‌দে‌শের হাইকমিশনার সাঈদা মোনা তাসনিম সেই দাবির প্রতি সংহতি জানিয়ে সোমবার বাংলাদেশের এক বেসরকারি টেলিভিশন চ্যানেলের আলোচনায় বলেছেন, এ ব্যাপারে তিনি প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। শিগগির এই সংকটের সমাধান হবে বলে আশাবাদী তিনি।

গত ১৬ জুলাই বাংলাদেশ সরকারের পক্ষ থেকে লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। ২৬ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। ওইদিন থেকেই যুক্তরাজ্যের কোনও বিমান আর সরাসরি সিলেট যাচ্ছে না। লন্ডনফেরতদের মধ্যে যাদের চূড়ান্ত গন্তব্য সিলেট, তাদেরকে ঢাকা থেকেই লাগেজ সংগ্রহ করতে হচ্ছে। ঢাকায় ইমিগ্রেশন সম্পন্ন হওয়ার পর তাদের ডমেস্টিক ফ্লাইটে সিলেটে পাঠানো হচ্ছে। এমন সিদ্ধান্তের কারণে বিড়ম্বনায় পড়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিকরা।

সোমবার সন্ধ্যায় লন্ড‌নে এটিএন বাংলা ইউ‌কের এক অনুষ্ঠানে লন্ডন-সিলেট ফ্লাইট নিয়ে ঘণ্টা খানেক আলোচনা হয়। এতে যুক্ত ছিলেন লন্ডনে নিযুক্ত বাংলা‌দে‌শের হাইকমিশনার সাঈদা মোনা তাসনিম। তিনি বলেছেন, বিমানের ‘লন্ডন-সিলেট’ সরাসরি ফ্লাইটে পরিবর্তন আনার বিষয়টি অবগত হওয়ার সঙ্গে সঙ্গে তিনি ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ও সিভিল অ্যাভিয়েশনের সাথে একাধিকবার কথা বলেছেন। ইতোমধ্যে কমিউনিটির বিভিন্ন সংগঠনের কাছ থেকে তিনি এ সংক্রান্ত চিঠি পেয়েছেন। এই চিঠিগুলোও তিনি ঢাকায় পাঠিয়েছেন। তিনিও তার মতামত লিখিতভাবে জানিয়েছেন। তার আশা, শিগগির লন্ডন-সিলেট ফ্লাইট নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হবে।

সাঈদা তাসনিম আরও বলেন, দেড় বছরের বেশি সময় ধরে লন্ডন মিশনে দায়িত্ব পালন করছেন। ফলে তিনি এখন এই কমিউনিটিরই একজন। সুতরাং, এখানকার প্রবাসী বাংলাদেশীদের সমস্যাগুলোকে তিনি তার নিজের সমস্যা হিসেবেই দেখেন। তিনি কমিউনিটির পাশে আছেন, ভবিষ্যতেও থাকবেন।

লাইভ অনুষ্ঠানে পৃথক পৃথকভা‌বে সংযুক্ত হন কমিউনিটি নেতা ও ইউ‌কে বাংলা প্রেসক্লাব সভাপ‌তি সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, সাংবা‌দিক তাইসির মাহমুদ, বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডেপুটি ডাইরেক্টর জেনারেল হেলাল খান ও ইউকে বাংলাদেশ ট্রাভেলস অ্যাসোসিয়েশনের (ইউকেবাটা) সেক্রেটারি লুৎফুর রহমান সায়াদ। তারা সবাই লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট পুনরায় চালুর জোর দাবি জানিয়েছেন।