মুফতীয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামী’র জানাজার নামাজ সম্পন্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০৯ ২০২১, ০০:০১

মুহাম্মদ ইশতিয়াক সিদ্দিকী:  ভক্ত, অনুসারী ও ছাত্রদের অশ্রুসিক্ত ভালোবাসায় সম্পন্ন হয়েছে দারুল উলূম হাটহাজারীর ‘মহাপরিচালক’ ও মুফতীয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামী রহ. জানাজার নামাজ। এতে ইমামতি করেছেন আমীরে হেফাজত আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী।

আজ বুধবার (৮ সেপ্টেম্বর) রাত ১১ টা ৫ মিনিটে হাটহাজারী মাদরাসায় জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এতে দেশের শীর্ষস্থানীয় আলেমরা উপস্থিত ছিলেন।

জানাযা পূর্ব বক্তব্য রাখেন মাওলানা ইয়াহিয়া মুফতি জসীমউদ্দিন মুফতী আহমাদুল হক পটিয়া মাদরাসা মাওলানা মাহমুদুল হাসান ফতেপুরী মাওলানা নুরুল ইসলাম জিহাদি।

মাদ্রাসার ভেতরে জায়গা সংকুলান না হওয়ায় ভীড়ের কারণে মরদেহ বহনকারী কফিন স্থানীয় ডাকবাংলো রোডে রাখা হয়। সেখান থেকেই নামাজে জানাজা পরিচালিত হয়। হাটহাজারী খাগড়াছড়ি মহাসড়কেই অধিকাংশ মানুষ কাতারবদ্ধ হয়ে দাঁড়ান।

এর আগে বুধবার সকালে মাদ্রাসার শূরা কমিটির বৈঠকে মজলিসে এদারির প্রধান মুফতিয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামীকে মহাপরিচালক নির্বাচিত করা হয়। এর কিছুক্ষণ পরেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মাদ্রাসা সূত্রে জানা যায়, শূরা কমিটির বৈঠকে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এর আগে বুধবার সকাল ১০টার দিকে আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে হাটহাজারী মাদ্রাসার শূরা কমিটির বৈঠক শুরু হয়। বৈঠকে মাদ্রাসার বর্তমান পরিচালনা কমিটির সদস্যরাসহ শূরা সদস্যরা উপস্থিত ছিলেন।

বৈঠকে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ মুফতি আব্দুস সালাম চাটগামীকে ‘মহাপরিচালক’ করা হয়। পাশাপাশি মাওলানা শেখ আহমদকে প্রধান শায়খুল হাদিস এবং মাওলানা ইয়াহইয়াকে সহাকারী পরিচালক করা হয়।

মুফতীয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামী রহ. জানাজার ইন্তেকালের খবরে বুধবার দুপুর থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে ছুটে আসেন ভক্ত, অনুসারী ও ছাত্ররা। তাকে এক নজর দেখতে লোকে লোকারণ্য হয়ে যায় দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসা প্রাঙ্গণসহ পুরো হাটহাজারী এলাকা।

জানাজা শেষে হাটহাজারী মাদ্রাসা ক্যাম্পাসের অভ্যন্তরে উত্তর পাশের বাইতুল আতীক জামে মসজিদ সংলগ্ন কবরস্থান ‘মাকবারায়ে জামিয়া’তে দাফন করা হবে মুফতীয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামী রহ. কে।

আল্লামা আহমদ শফী ও আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ. এর কবরের উত্তরাংশে আল্লামা আব্দুস সালাম চাটগামী রহ. এর কবরের জায়গা নির্ধারণ করা হয়েছে।