মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামী আর নেই

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০৮ ২০২১, ১৩:৫৭

মুহাম্মদ ইশতিয়াক সিদ্দিকী: হাটহাজারী মাদ্রাসার মজলিসে এদারির প্রধান মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ বুধবার ৮ সেপ্টেম্বর সকাল ১১ টায় হঠাৎ করে তিনি অজ্ঞান হয়ে যান বলে খবর পাওয়া গেছে। তিনি প্রায় সপ্তাহখানেকধরে শারীরিকভাবে অসুস্থ ছিলেন। প্রাথমিকভাবে তাকে অ্যাম্বুলেন্সে করে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছিল।

মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামীর ইন্তেকালের খবর এমন এলো যখন প্রায় এক বছর পর দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক, সহযোগী ও সহকারী মহাপরিচালক, শিক্ষা সচিব, শায়খুল হাদিস এবং মজলিসে শুরার শূন্যপদে কাকে নিয়োগ দেওয়া হবে তা নিয়ে শুরা কমিটির বৈঠক চলছিল।

এদিকে একক মহাপরিচালক কে হবেন তা নিয়ে অনেকের ইঙ্গিত মুফতী আব্দুস সালাম চাটগামীর দিকে ছিল।

এক বছরের ব্যবধানে আল্লামা আহমদ শফী ও আল্লামা জুনায়েদ বাবুনগরীর মৃত্যুতে অনেকটা ‘অপ্রস্তুত’ হাটহাজারী। এর মধ্যেই প্রতিষ্ঠানটির জন্য আরেকটি বড় ধাক্কা এলো মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামীর ইন্তেকালের খবরে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৯ সেপ্টেম্বর আল্লামা আহমদ শফী রহ. এর জানাযার পর মজলিসে শুরার বৈঠকে হাটহাজারী মাদরাসার পরিচালনা করতে ‘মজলিসে এদারী’ নামে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেওয়া হয়। যেখানে মুফতী আব্দুস সালাম চাটগামীকে প্রধান করে আল্লামা শেখ আহমদ ও মাওলানা ইয়াহিয়াকে সদস্য করা হয়। গত এক বছর ‘মজলিসে এদারী’ জামিয়া পরিচালনা করে আসছিলেন

আল্লামা আহমদ শফী রহ.-এর মৃত্যুর পর আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ. কে ঘিরে তৈরি হয় নতুন সম্ভাবনা। কিন্তু এক বছর পার না হতেই গত ১৯ আগস্ট ইন্তেকাল করেন আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ.। তার ইন্তোলের ২১ দিনের মাথায় চলে গেলেন মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামী।