মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞার হুমকি জো বাইডেনের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ০২ ২০২১, ১৪:১৬

সেনা অভ্যুত্থানের ঘটনায় মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেন, জনগণের দেওয়া রায়ের ওপর শক্তি প্রয়োগ করা উচিত নয়। নির্বাচনের ফলাফল নিশ্চিহ্নের চেষ্টাও করা উচিত নয়।

সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্র ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি সহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) শীর্ষস্থানীয় নেতাদের গ্রেফতার করা হয়।

এ বিষয়ে জো বাইডেন বলেন, নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জরুরি ভিত্তিতে পর্যালোচনা করা হবে। বিশ্বে যেখানেই গণতন্ত্র আক্রমণের শিকার হবে, সেখানেই যুক্তরাষ্ট্র তার পক্ষে দাঁড়াবে।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, দেশটির সাম্প্রতিক নির্বাচনের ফল পরিবর্তনের চেষ্টা বা গণতান্ত্রিক উত্তরণে প্রতিবন্ধকতা তৈরির যে কোনো চেষ্টার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র। এসব পদক্ষেপ বাতিল করা না হলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে এই ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় গতকালই হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, দেশটির সাম্প্রতিক নির্বাচনের ফল পরিবর্তনের চেষ্টা বা গণতান্ত্রিক উত্তরণে প্রতিবন্ধকতা তৈরির যে কোনো চেষ্টার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র। এসব পদক্ষেপ বাতিল করা না হলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্তনি ব্লিংকেন বলেন, গণতন্ত্র, স্বাধীনতা, শান্তি এবং উন্নয়নের আকাঙ্ক্ষায় রয়েছে বার্মার জনগণ। সামরিক বাহিনীকে অবশ্যই এই পদক্ষেপ বাতিল করতে হবে।