মাত্র ১০ মাসের ব্যবধানে বাংলাদেশ হারালো শীর্ষ ১১ আলেম

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ১৯ ২০২০, ১২:৪৭

কে এম রায়হান: ৩১ শে ডিসেম্বর ২০১৯,হতে ১৮ সেপ্টেম্বর ২০২০ মাত্র ১০মাসের ব্যাবধানে বাংলাদেশ হারালো এক এক করে শীর্ষস্থানীয় ১১জন আলেম। (১)শায়খুল হাদীস আল্লামা আশরাফ আলী রহ.২০১৯ সালের শেষ দিন অর্থাৎ ডিসেম্বরের ৩১ তারিখে ইন্তেকাল করেছেন দেশের বর্ষীয়ান ও প্রবীণ মুরুব্বী আলেম আল্লামা আশরাফ আলী।

(২) শায়খুল হাদীস আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রহ.৫ জানুয়ারী রোববার বিকাল ৪ টা ৩৫ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে নেয়ার পথে তিনি ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে দেশের সর্বস্তরে ওলামায়ে কেরামগণ শোক প্রকাশ করেছেন।

(৩)শায়খুল হাদীস আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ.তিনি ২৯ জানুয়ারী বার্ধক্যজনিত কারণে ধানমণ্ডির ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন, গুণগ্রাহী ও শুভার্থী রেখে গেছেন।

(৪) শায়খুল হাদীস আল্লামা আব্দুল হাই রহ. ২৮ মার্চ ১২ টা ৩০ মিনিটে এই বর্ষিয়াণ আলেম নিজ বাড়িতে ইন্তেকাল করেন। বার্ধক্যজনিত কারণে তিনি চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৮ বছর। তিনি পাঁচ ছেলে ও তিন মেয়ে সন্তান সহ অসংখ্য আত্মীয় স্বজন গুনাগ্রহী ও ছাত্র রেখে যান ।

(৫)আল্লামা আব্দুল মোমিন রহ.(শায়খে ইমামবাড়ি)তিনি জমিয়তের কেন্দ্রীয় সভাপতি ছিলেন,৮ এপ্রিল রাত ১২ টা ৪৫ মিনিটে বার্ধক্যজনিত কারণে নিজ গৃহে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৯ বছর। মৃত্যুর আগে দীর্ঘদিন তিনি বিভিন্ন শারিরীক অসুস্থতায় ভুগেছেন।

(৬)মুফতি ড. আবদুল্লাহ বিক্রমপুরী রহ. ৮ এপ্রিল বুধবার বাদ মাগরিব ইন্তিকাল করেছেন, ইসলামী অর্থনিতিবিদ, শায়খুল হাদিস, মুফতি ড. আবদুল্লাহ বিক্রমপুরী।

(৭) মাওলানা মুজিবুর রহমান পেশওয়ারী রহ.১৪ এপ্রিল মঙ্গলবার বিকাল ৪ টায় ইন্তেকাল করেছেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমির, প্রাজ্ঞ রাজনীতিবিদ মাওলানা সৈয়দ মুজিবুর রহমান পেশওয়ারী (মির্জাপুরের পীর সাহেব)।

(৮) মাওলানা আবদুর রহীম বুখারী রহ. ১৬ এপ্রিল ইন্তেকাল করেছেন মুহাদ্দিস মাওলানা আবদুর রহীম বুখারী। তিনি ১৬ এপ্রিল, বৃহস্পতিবার দুপুর ২ টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন- ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

(৯) আল্লামা জুবায়ের আহমদ আনসারী রহ. ১৭ এপ্রিল ইন্তেকাল করেছেন, বিশ্ব নন্দিত মুফাচ্ছিরে কুরআন, বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমির, বি-বাড়ীয়ার বেড়তলা জামিয়া রাহমানিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আল্লামা জুবায়ের আহমদ আনসারী।

(১০) আল্লামা আবদুল আলীম আল-হুসাইনী রহ.১৮ মার্চ রাত ইন্তেকাল করেন নারায়ণগঞ্জ ঐতিহ্যবাহী হাজীপাড়া মাদরাসার শাইখুল হাদীস ও বাংলাদেশের প্রখ্যাত আলেমে দীন আল্লামা আবদুল আলীম আল-হুসাইনী।

(১১) আল্লামা শাহ্ আহমাদ শফী রহঃ ১৮ই সেপ্টেম্বর ২০২০ইং শুক্রবার, আসগর আলী হাসপাতাল ঢাকায় ইন্তেকাল করেন।
ইন্নালিল্লাহী ওয়াইন্না ইলাইহী রাজিউন। তিনি ছিলেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির,বেফাকের চেয়ারম্যান ও হাটহাজারীর মহা পরিচালক,প্রত্যেকেই ওলামায়ে কেরামের মধ্যে সুদৃঢ় ঐক্য কায়েম, কুরআনের শিক্ষা বিস্তার এবং দ্বীনের খেদমতে সারা জীবন ত্যাগ ও কুরবানী দিয়েছেন। শিরক বিদআত ও কুসংস্কারমুক্ত এবং সুন্নাতে রাসুলের সা. পরিপূর্ণ অনুসরণে আজীবন প্রচেষ্ঠা চালিয়েছেন। মানবতার কল্যাণে, ন্যায় ও ইনসাফপূর্ণ ইসলামী শাসন প্রতিষ্ঠায় এবং ইসলাম বিদ্বেষী গোষ্টীর মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।আল্লাহ্ উনাদের জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন।