ভূমি সংক্রান্ত মামলার তদন্তে এসিল্যান্ড জনগণের দোরগোড়ায়

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুন ২৯ ২০২০, ২৩:৫৫

জনগণের

ইয়ামিন কাদের নিলয়
শরীয়তপুর জেলা প্রতিনিধি

শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলার পূর্ব ডামুড্যা ইউনিয়নের বাসিন্দা জনাব ইব্রাহীম খলিল এসেছেন ভূমি সংক্রান্ত মামলার সমাধান পেতে। কিন্তু এসিল্যান্ড তার অফিসে নয়।তাহলে জনাব ইব্রাহীম খলিল
তার ভূমি সংক্রান্ত মামলার সমাধান পাবেন কিভাবে? এই প্রশ্নের সমাধান দিতে ডামুড্যা উপজেলার এসিল্যান্ড জনাব আবদুল্লাহ আল মামুন নিজেই ছুটে চলে গেছেন জনাব ইব্রাহীম খলিলের কাছে।শুধু জনাব ইব্রাহীম খলিল নয়, তার মতো অন্যান্য সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে ডামুড্যা উপজেলার সহকারী কমিশনার(ভূমি)জনাব আবদুল্লাহ আল মামুন এখন গ্রাম থেকে গ্রাম ঘুরে ঘুরে সাধারণ মানুষের কাছাকাছি যাচ্ছেন।
আর কষ্ট করে সাধারণ মানুষকে ডামুড্যা উপজেলা ভূমি অফিসে গিয়ে ধর্না দিতে হচ্ছে না।এখন এসিল্যান্ড নিজেই সাধারণ মানুষের দোরগোড়ায় গিয়ে হাজির হচ্ছেন।
এসিল্যান্ড জনাব আবদুল্লাহ আল মামুন ডামুড্যা উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও গ্রামে নিজে গিয়ে ভূমি সংক্রান্ত মামলা তদন্ত করে প্রকৃত ভূমি মালিকদের তাদের অংশ বুঝিয়ে দিচ্ছেন তাছাড়াও গ্রামের অসহায় প্রকৃত ভূমিহীনদের সনাক্ত করে তাদের মধ্যে খাসজমি লিজ বন্দোবস্ত দিচ্ছেন ।
ডামুড্যা উপজেলার সহকারী কমিশনার(ভূমি)জনাব আবদুল্লাহ আল মামুন জানান, ভূমি অফিসে দূর্নীতির হার কমানো ও সাধারন মানুষ দালাল ধরে হয়রানির শিকার না হয় গরীব অসহায় মানুষ তার কাঙ্খিত সেবা
পান এই লক্ষ্যে আমার পথ চলা ।
অনেক সময় ব্যস্ততার কারনে উপজেলা ভূমি অফিসে গিয়ে আমার সাথে সাক্ষাৎ করা সম্ভব হয়না, কিংবা সাক্ষাত পেলেও সাধারন মানুষ তাদের মনের কথাগুলো বলতে পারেন না। এক ধরনের সঙ্কোচ কাজ করে তাদের ভিতরে। এই জন্য সাধারণ মানুষের কাছাকাছি আসা হয়েছে। তারা যেন তাদের সমস্যাগুলো মন খুলে বলতে পারেন। একই সাথে তাদের সমস্যাগুলো চিহ্নিত করে তাৎক্ষণিক একটা ব্যবস্থা নেয়াও হচ্ছে। অথচ একই কাজ নিয়ে দালালের কারনে হয়তো তাদের দিনের পর দিন ঘুরতে হয়েছে ভূমি অফিসে।
সহকারী কমিশনার(ভূমি)জনাব আবদুল্লাহ আল মামুন আরো বলেন,অনেক সময় অফিসে বসে ভূমি সংক্রান্ত মামলা ও খাসজমি লিজে প্রকৃত ভূমি মালিক ও ভূমিহীনদের শনাক্ত করা সম্ভব হয়ে উঠে না। এজন্য সরাসরি তাদের মাঝে আসা। এখানে কে ভূমিহীন ও আর কে ভূমিহীন না তা সহজেই শনাক্ত করা যাচ্ছে। এছাড়া অন্যান্য কাজেও তাৎক্ষণিক সেবা দেয়া হচ্ছে। সাধারণ মানুষকে বার্তা দিতে চাই, দালাল ধরবেন না, প্রতারিত হবেন না। ভূমি সম্পর্কে জানুন, নিজের খারিজ নিজই করুন।
এখন থেকে প্রতিটি ইউনিয়নে সাধারণ মানুষদের নিয়ে ভূমি বিষয়ের সকল ধরনের কার্যক্রম পরিচালনা করা হবে এবং এই কার্যক্রমের মাধ্যমে সাধারণ মানুষের দোরগোড়ায় ভূমি সংক্রান্ত সেবা নিশ্চিত করা হবে বলেও জানান ডামুড্যা উপজেলার সহকারী কমিশনার(ভূমি)জনাব আবদুল্লাহ আল মামুন