ব্যতিক্রমধর্মী মেখল মাদরাসার বার্ষিক পরীক্ষা শুরু কাল : সকল প্রস্তুতি সম্পন্ন

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১৩ ২০১৯, ২০:০২

 

হাবীব আনওয়ার

বাংলাদেশের সাবেক গ্র্যান্ড মুফতী, মুফতী ফয়জুল্লাহ রহ. প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী মেখল হামিয়ুচ্ছুন্নাহ মাদরাসার বার্ষিক পরীক্ষা আগামীকাল ১৪ এপ্রিল (রবিবার) শুরু হয়ে চলবে ২২ এপ্রিল সোমবার পর্যন্ত।

পরীক্ষা নিয়ন্ত্রক ও সহকারী পরিচালক মাওলানা নাসির উদ্দিন জানান, প্রতিদিন সকাল ৮:৩০ মিনিট থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে বেলা ১১:৩০ পর্যন্ত। প্রতিদিন ৯৬০ জন লিখিত ও বাকি ছাত্ররা মৌখিক পরীক্ষায় অংশ নিবে। আগামীকাল নুরুল আনওয়ার, শরহে জামি, কাফিয়া ও হেদায়াতুন্নাহু কিতাবের লিখিত পরীক্ষা হবে। পরীক্ষা চালাকালীন যদি কারো কাছে কোন কিতাব বা কোন লেখা যুক্ত কাগজ পাওয়া যায় তাকে হল থেকে বহিস্কার করা হবে বলেও তিনি জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাদরাসার বায়তুর রহমান জামে মসজিদের নিচ তলায় ৯৬০ সিটের সুবিশাল হল রুম প্রস্তুত করা হয়েছে।

এদিকে পরীক্ষা সামনে রেখে ছাত্রদের পড়া-লেখার প্রতিও ব্যাপক আগ্রহ দেখা যায়। ছাত্রদের সাথে কথা বলে জানা যায়, পরীক্ষার পড়ার চেয়ে কিতাব আয়ত্ত করাকেই তারা বেশি গুরুত্ব দিচ্ছে।

মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা জাকারিয়া নোমান ফয়জী জানান, মেখল মাদরাসা অন্য মাদরাসাগুলো থেকে ভিন্ন সিলেবাস ও ভিন্ন নিয়মে পরিচালিত হয়। এখানে ছাত্রদের পুরো কিতাব আয়ত্ত করানোর পিছনেই বেশি তাগিদ দেওয়া হয়। যেন, ছাত্ররা যে কোন সময় যে কোন মাসআলা বলতে পারে। তাই আলহামদুলিল্লাহ! আমাদের ছাত্ররা মেহনতও বেশি করে। পরীক্ষা শেষে প্রায় ৫০০ ছাত্র -শিক্ষক বিভিন্ন মেয়াদে দাওয়াতে তাবলিগে সময় লাগাবেন বলেও তিনি জানান।