বাংলাদেশ করোনা টিকা উৎপাদন করতে প্রস্তুত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ০৪ ২০২১, ১৭:৪৫

বাংলাদেশ টিকা উৎপাদন করতে প্রস্তুত, করোনা টিকা তৈরির ল্যাবোটরির নির্মাণের কাজ শেষের পথে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, এখন আমরা টিকা তৈরির ফর্মুলা চাই। পররাষ্ট্রমন্ত্রী বৈশ্বিক প্লাটফর্ম গাভি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে কথা বলেছে। বাংলাদেশের ফার্মাসিটিউক্যাল থেকে তৈরি ওষুধ বিশ্বের একশটির বেশি দেশে রফতানি করা হয়। তাই আমরা করোনা টিকা তৈরি করতে চাই। আমার বিশ্বাস টিকা উৎপাদন করতে পারব আমরা।

সোমবার (৪ অক্টোবর) জাতিসংঘের সাধারণ পরিষদে অংশগ্রহণ পরবর্তী সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গা প্রত্যাবান নিয়ে তিনি বলেন, অতি জরুরি ভিত্তিতে রোহিঙ্গাদের ফেরাতে আন্তর্জাতিক সম্প্রাদায়ের কাছে প্রত্যাবানের দাবি জানিয়েছে বাংলাদেশ। সীমিত সম্পদ নিয়ে ও নানা প্রতিকূলতার মাঝে মানবিক বিবেচনায় বাংলাদেশ রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয় দিলেও সংকট নিরসনে প্রধান আন্তর্জাতিক শক্তিগুলোর নিষ্ক্রিয়তায় বাংলাদেশ মর্মাহত হয়েছে। আন্তর্জাতিক অংশীদারদের কাছে প্রস্তাব রেখেছি নিরাপত্তা ও মর্যাদাসহ তাদের মিয়ানমারে ফেরতের।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘বিএনপির এক নেতা এতিমের অর্থ আত্মসাৎকারী। আরেক নেতা ২১ আগস্ট গ্রেনেড হামলা, ১০ ট্রাক অস্ত্র মামলাসহ বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত। এরপরও জনগণ কিসের আশায়, কোন ভরসায় তাদের ভোট দেবে?’ আপনারা জাতির পিতার শাসনামল, আমার শাসনামল এবং বিএনপিসহ অন্যদের শাসনামলের তুলনা করেন। তাহলেই তো আপনার প্রশ্নের জবাব পেয়ে যাবেন।

এর আগে লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী তার সফর নিয়ে বিস্তারিত তুলে ধরেন।