বাংলাদেশের জন্য খেলতে চান সুইডেনের জোনাথন

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৩ ২০২০, ১২:৪৯

গত দুই বছর ধরে সুইডেনের হয়ে আন্তর্জাতিক টেনিস খেলছেন জোনাথন। এবার তার লক্ষ্য বাংলাদেশের হয়ে টেনিস কোর্ট মাতানোর।

২৫ বছর বয়সী এই তরুণ টেনিস তারকা বলেছেন, আমি বাংলাদেশের হয়ে টেনিস খেলার জন্য সব নিয়মকানুন মানতে রাজি আছি। বাবার জন্যই বাংলাদেশের হয়ে খেলতে চাই। আমি বাংলাদেশকে ভালোবাসি।

খুলনার মাগুরায় জন্ম নেয়া মাহবুবুর রহমান মৃধা ১৯৮৫ সালে সুইডেনে পড়াশোনা শেষে চাকরি নেন ওই দেশের একটি ওষুধ কোম্পানিতে। সেখানেই স্প্যানিশ কন্যা মারিয়া বার্সেলোর সঙ্গে পরিচয় ও বিয়ে। তাদের দুই সন্তান- ছেলে জোনাথন আর মেয়ে জেসিকা মৃধা।

জোনাথান সুইডেনের টেনিস মহলে বেশ পরিচিত নাম। সুইডেন জাতীয় দলের হয়ে ডেভিস কাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে একাই ম্যাচ জিতেয়েছেন ২৫ বছর বয়সী এই তরুণ।

গত বছর ওয়ার্ল্ড টেনিস ট্যুরের এককে জোনাথান জেতেন চিলির বাস্তিয়ান মালার বিপক্ষে। ২০১৮ সালে ডেভিস কাপে সুযোগ পেয়ে চার সেটের দুর্দান্ত এক লড়াইয়ে জেতার পর সুইডেনের গণমাধ্যম জোনাথনের ব্যাপক প্রশংসা করে।

জোনাথনের বাবা সম্প্রতি বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের কাছে ই-মেইল বার্তায় ছেলেকে বাংলাদেশের হয়ে খেলার সুযোগ করে দেয়ার জন্য আবেদন জানান।

জোনাথানের বাবা বলছেন, ছোটবেলা থেকে ওর সার্ভ, ফোরহ্যান্ড, ব্যাকহ্যান্ড, ভলি ছিল অসাধারণ। জাতীয় জুনিয়র টেনিসে শীর্ষ র‌্যাংকিংয়ে ছিল সে। যুক্তরাষ্ট্রে বয়সভিত্তিক অরেঞ্জ বল টুর্নামেন্টে খেলেছে। ১৮ বছর বয়সে খেলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে। কোচরা ওর খেলা দেখে প্রশংসা করতেন।

বর্তমানে সুইডেনের সিনিয়র র‌্যাংকিংয়ে জোনাথান আছেন চারে। জিতেছেন সুইডিশ চ্যাম্পিয়নশিপ ও সালক ওপেনের (বিওন বোর্গ এই ট্রফি জিতেছেন চারবার) ট্রফি।