পাহাড়ে আজান দেয়ার ছবি ফেসবুকে পোস্ট করায় গ্রেফতার পর্যটন গাইড!

Mahbubur Rahman

Mahbubur Rahman

সেপ্টেম্বর ০১ ২০২১, ১৯:৫৫

একুশে জার্নাল ডেস্ক:

সীতাকুণ্ডের একটি পাহাড়ে গিয়ে আজানের ছবি ফেসবুকে পোস্ট করার অভিযোগে দুই পর্যটককে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। মঙ্গলবার (৩১ আগস্ট) রাতে কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর থেকে তাদের গ্রেফতার করা হয়।

তাদের মধ্যে একজন চন্দ্রনাথ পাহাড়ের উপরে গিয়ে আজান দেওয়ার ছবি তুলে ফেসবুকে পোস্ট দেন। অন্যজন সেটি শেয়ার করেন। দুই জনকে ডিজিটাল নিরাপত্তা আইনে সীতাকুণ্ড থানায় দায়ের করা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। গ্রেফতার দুইজন ঢাকার মোহাম্মদপুরের একটি মাদ্রাসার শিক্ষার্থী। পড়ালেখার পাশাপাশি তাদের একজন একটি ট্যুরিজম প্রতিষ্ঠানে ট্যুরিস্ট গাইড হিসেবে কাজ করছেন। গত ২৭ আগস্ট পর্যটক নিয়ে ওই শিক্ষার্থী চন্দ্রনাথ পাহাড়ে বেড়াতে যান। পরে সেখানে গিয়ে তিনি আজান দেন। ওই ঘটনার ছবি ফেসবুকে আপলোড করে পোস্ট দেন। অপর শিক্ষার্থী ওই পোস্ট শেয়ার করেন।

এ ঘটনায় থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়। বাংলাদেশ হিন্দু পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বাসুদেব রায় মামলাটি দায়ের করেন। মামলায় ফেসবুকে পোস্ট দেওয়া শিক্ষার্থীসহ যারা ওই পোস্ট শেয়ার এবং তাতে কমেন্ট করেছেন তাদেরসহ অজ্ঞাতনামা অনেককে আসামি করে মামলা দায়ের করা হয়।

মামলার এজ্হারে বলা হয়, “চন্দ্রনাথ পাহাড়ে গিয়ে আজান দেওয়ার ছবি তুলে ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়া এবং সেখানে ইসলামের পতাকা ওড়ানোর ঘোষণা দিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছিল তারা”।