পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের দাবীতে রাঙামাটিতে মানববন্ধন 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২১ ২০১৯, ১৯:০৫

ইমাম হোসাইন কুতুবী:

শনিবার (২১ ডিসেম্বর) সকাল ১১.০০টায় রাঙামাটি শহরের বনরূপা চত্বরে ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ’সহ অঙ্গসংগঠনের নেতাকর্মী এবং বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশ নেয়।

মানববন্ধনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের স্টিয়ারিং কমিটির সদস্য মোঃ সোলায়মান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের অন্যতম নেতা এডভোকেট পারভেজ তালুকদার, মাওলানা আবু বক্কর, মোঃ শাহজাহান আলম, মোঃ হাবিব আজম, সাবেক ছাত্রনেতা মোঃ ইব্রাহিম, সিএনজি অটোরিকশা চালক সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃ হালিম, কাজী মোঃ জালোয়া প্রমুখ।

মানববন্ধনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতৃবৃন্দ গণ বক্তব্যে বলেন, পাহাড়ের ভূমি সমস্যা সমাধানে গঠিত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনে বাঙালী জনগোষ্ঠীর কোনো প্রতিনিধিত্ব রাখা হয়নি। দেশের সার্বভৌমত্ব রক্ষায় অকার্যকর, একপেশে আইনটি সংশোধন করতে হবে। এই আইনে পার্বত্যাঞ্চলের বাঙালীসহ পাহাড়ের সংখ্যাগরিষ্ঠ বাসিন্দারা ভূমিহীন হয়ে পড়বে। পার্বত্য চট্টগ্রামে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১ ও সংশোধনী আইন ২০১৬ সংশোধনের পূর্বে কমিশন কর্তৃক পার্বত্য চট্টগ্রামে কোন কার্যক্রম না করার জোর দাবী জানান। অন্যথায় পার্বত্য চট্টগ্রামের আপামর জনসাধারণকে নিয়ে এই কমিশনের বিরুদ্ধে দুর্বার আন্দোলন করা হবে ও পার্বত্য চট্টগ্রামকে অচল করে দেওয়া হবে।

মানববন্ধন শেষে বিশাল বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।