পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশে আইন পাস

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৪ ২০২১, ১৪:০০

পরীক্ষা নেয়া ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশে জাতীয় সংসদে বিল পাশ হয়েছে। ফলে ফল প্রকাশে আর কোনো বাধা থাকল না। দ্রুতই গেজেট প্রকাশের পর ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রবিবার, (২৪ জানুয়ারি) সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ পাসের জন্য উত্থাপন করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বিল-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল-২০২১’, ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড সংশোধন বিল-২০২১’ একাদশ জাতীয় সংসদে পাশ হয়েছে।

এ সময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এই বিলটি গেজেট আকারে প্রকাশ করে খুব দ্রুতই ফলাফল ঘোষণা করা হবে। বিলটি পাসের পর প্রজ্ঞাপন করতে দুই দিন সময় লাগবে। এরপরই আমরা দ্রুত ফলাফল প্রকাশ করব। প্রস্তাবিত আইনে বিশেষ পরিস্থিতিতে অতিমারি, মহামারির কারণে বা সরকার কর্তৃক নির্ধারিত সময়ে কোনো অনিবার্য পরিস্থিতিতে কোনো পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ এবং সনদ প্রদান করা সম্ভব না হলে সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপিত আদেশ দ্বারা কোনো বিশেষ বছরে শিক্ষার্থীদের জন্য পরীক্ষা ছাড়াই বা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণ করে উক্ত প্রজ্ঞাপনে উল্লিখিত পদ্ধতিতে মূল্যায়ন এবং সনদ প্রদানের জন্য নির্দেশনা জারির বিষয় উল্লেখ রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিটি ক্ষেত্রে শিক্ষার গুনগত মান উন্নয়নে মনোযোগী রয়েছে সরকার। বিষয়ভিত্তিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার ব্যাপকতা বাড়াতে হবে। ডিগ্রী কলেজগুলোতে অনার্স মাস্টার্স থাকার প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন তিনি।

এসময় বর্তমান সরকারের সময়ে শিক্ষার মানের অবনতি হয়েছে বলে সমালোচনা করেন বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা। এর উত্তরে দীপু মনি বলেন, বিএনপি জামায়াতের আমলে দেশের শিক্ষাব্যবস্থা প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল। বর্তমান সরকারের শিক্ষার মান নিয়ে তাদের প্রশ্ন তোলার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষামন্ত্রী।

১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর গত বছরের পহেলা এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল। তবে করোনা মহামারির কারণে ১৭ই মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনীর মত এবার এইচএসসি পরীক্ষাও নেয়া হচ্ছে না।