পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৮ ২০১৯, ২০:১৯

মহাকাশ নিয়ে গবেষণায় অবদান রাখায় চলতি বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন তিনজন বিজ্ঞানী। ফিজিক্যাল কসমোলোজি বিষয়ে গবেষণায় এই পুরস্কার পান জেমস পিবলস এবং সূর্যের মতো নক্ষত্রকে পরিভ্রমণরত এক্সোপ্লানেটের আবিষ্কারের জন্য এই পুরস্কার পেয়েছেন মাইকেল মেয়র এবং দিদিয়ের কুলোজ।

মঙ্গলবার সুইডেনের স্থানীয় সময় বেলা পৌনে ১২ টার দিকে পদার্থে নোবেল ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

এর আগে, গতকাল সোমবার চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে তারা চিকিৎসায় নোবেল পুরস্কার পান। এ তিন নোবেলজয়ী হলেন- মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম জি. কেইলিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার জে. র্যাটক্লিফ।

নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী- ৯ অক্টোবর পৌনে ৪টায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়ন বিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৫টায় দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে, ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন জেমস পিবলস, মাইকেল মেয়র এবং দিদিয়ের কুলোজ। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

একুশে জার্নাল/ইএম