নতুন ধারা: সংক্ষেপে আজকের বাছাইকৃত সব খবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ২৬ ২০২১, ২২:০৭


বাংলাদেশকে সামরিক সরঞ্জামাদিসহ সকল প্রকার সহযোগিতার প্রতিশ্রুতি তুরস্কের

তুরস্কে সরকারি সফর শেষে বৃহস্পতিবার (২৬ আগস্ট) দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সেনাপ্রধানের এই সফরের মাধ্যমে তুরস্ক এবং বাংলাদেশ তথা উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে এবং সহযোগিতার সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, গত ১৮ আগস্ট দুপুরে ঢাকা থেকে ইস্তাম্বুলে পৌঁছান সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সেখানে তাকে অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ মান্নান। ইস্তাম্বুলে তুরস্কের জাতীয় প্রতিরক্ষা উপমন্ত্রী মুহসিন দেরে এবং তুর্কি ডিফেন্স ইন্ডাস্ট্রিজের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইসমাইল দেমিরের সঙ্গে সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। সাক্ষাতে উভয়েই তুরস্কের পক্ষ থেকে বাংলাদেশকে সামরিক সরঞ্জামাদিসহ সকল প্রকার সহযোগিতা এবং সহায়তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। পরবর্তীতে সেনাবাহিনী প্রধান আন্তর্জাতিক প্রতিরক্ষা মেলা ২০২১ এর বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং সেখান প্রদর্শিত নানাবিধ সামরিক সরঞ্জামাদির ব্যাপারে অবহিত হন।

ইস্তাম্বুল থেকে আঙ্কারা পৌঁছালে সেনাবাহিনী প্রধান সেখানে মোস্তফা কামাল আতাতুর্কের সমাধিস্থল এবং জাদুঘর পরিদর্শন করেন এবং সেখানে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

আঙ্কারা অবস্থান কালে সেনাপ্রধান তুর্কি চিফ অব ল্যান্ড ফোর্সেস জেনারেল মুসা আভ সেভের এবং চিফ অব জেনারেল স্টাফ জেনারেল ইয়াসের গুলের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে তুরস্ক এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনায় উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্র, প্রশিক্ষণ বিনিময়, ইত্যাদি বিষয় প্রাধান্য পায়।

সফরের শেষ দিনে সেনাবাহিনী প্রধান তুরস্কের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি (এনডিইউ) পরিদর্শন করেন এবং এনডিইউ এর কার্যক্রম ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয় সম্পর্কে তাকে সেখানে অবহিত করা হয়। এনডিইউ’র রেক্টর ইরহান আফইয়োনজু সেখানে তাকে সংবর্ধনা প্রদান করেন। ঢাকা প্রত্যাবর্তনের পূর্বে তুরস্কের ১ম আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কেমাল ইয়েনি-ও বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন।


“আমার মৃত্যু ভয় নেই, কোনো আকাঙ্ক্ষাও নেই”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার মৃত্যুভয় নেই। কোনো আকাঙ্ক্ষাও নেই। ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য ছিল- বাংলাদেশ ব্যর্থ হোক, স্বাধীনতার চেতনা মুছে যাক; সেটাই করতে দেবো না। জাতির পিতার নাম তারা এখন আর মুছতে পারবে না। যে ইতিহাস তারা মুছতে চেয়েছিল, তারা আর পারবে না। আমার দেখা নয়াচীন বেরিয়েছে। জাতির পিতার বিরুদ্ধে গোয়েন্দা রিপোর্টও সাত খণ্ডে বেরিয়েছে, বাকিটাও বের হবে।

আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) ঢাকা মহানগর আওয়ামী লীগের (উত্তর ও দক্ষিণ) উদ্যোগে শোক দিবস উপলক্ষে স্মরণসভায় তিনি এ কথা বলেন।

এদিকে সম্প্রতি চন্দ্রিমা উদ্যানে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনার সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘চন্দ্রিমা উদ্যানে জিয়ার লাশ নাই, ওখানে যায় কেন? ‘বিএনপি জানে না সেখানে (চন্দ্রিমা উদ্যানে) জিয়া নাই, জিয়ার লাশ নাই? তাহলে এতো নাটক করে কেন? খালেদা জিয়া বা তারেক জিয়া কি কখনো তার লাশ দেখেছে? ওখানে একটা বাক্স নিয়ে এসেছিল। সেখানে গিয়ে মারামারি ধস্তাধস্তি কেন? মারামারি ধস্তাধস্তির অভ্যাস তাদের এখনো যায়নি।’


যা করেছি না বুঝে করেছি, আদালতে মাওলানা গুনবী

ধর্মীয় ওয়াজে উসকানিমূলক বক্তব্য দিতেন মুফতি মাহমুদুল হাসান গুনবী। এমনকি ইসলামের বিরোধিতাকারীদের হত্যার পক্ষেও ওয়াজ করেছেন তিনি। সবার কাছে অস্ত্র রাখার কথাও বলেছেন। নিজের দেওয়া এসব বক্তব্যে মানুষ বিভ্রান্ত হতে পারে বলে স্বীকার করেছেন তিনি। আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে গুনবী বলেছেন, না বুঝেই তিনি এসব করেছেন। তার এসব বক্তব্যে যুব সমাজ উগ্র হতে পারে।

চলতি বছরের ১৫ জুলাই রাজধানীর মিরপুর বেড়িবাঁধ এলাকা থেকে মুফতি মাহমুদুল হাসান গুনবীকে গ্রেফতার করে র‌্যাব। গ্রেফতারের পর র‌্যাবের কর্মকর্তারা বলেছেন, গুনবী ওরফে হাসান মানুষকে বিভ্রান্তিকর তথ্য দিয়ে উগ্রবাদে মোটিভেট করতেন। বিভিন্ন ওয়াজ মাহফিলে অংশ নিয়ে ধর্মীয় বক্তব্যের আড়ালে উগ্রবাদের প্রচারণা এবং উগ্রদের রিক্রুট করতেন।

গ্রেফতারের পর গুনবীকে দুই দফায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট- সিটিটিসি। ২৪ জুলাই তাকে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলামের কাছে সোপর্দ করা হলে তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

জবানবন্দীতে গুনবী বলেন, তিনি দাওয়াতুল ইসলাম নামক একটি সংগঠনের সঙ্গে যুক্ত। এই সংগঠনের মাধ্যমে ইসলামের দাওয়াত দিতেন তিনি। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানে পরিস্থিতির আলোকে উসকানিমূলক বক্তব্য দিয়েছেন, যা দ্বারা মানুষ বিভ্রান্ত হতে পারে। মূলত এগুলো না বুঝেই করেছেন বলে স্বীকারোক্তিতে উল্লেখ করেন তিনি।

জঙ্গিবাদ প্রতিরোধে দীর্ঘ দিন ধরে কাজ করে আসা একজন পুলিশ কর্মকর্তা জানান, তারা বিভিন্ন সময়ে অনেক জঙ্গি সদস্যকে গ্রেফতার করেছেন। যাদের মধ্যে অনেকেই গুনবী, আমির হামজা, উসামাসহ বিভিন্ন বক্তার উগ্রবাদী বক্তব্য শুনে জঙ্গিবাদে সম্পৃক্ত হয়েছে বলে স্বীকার করেছে। তারা উদ্দেশ্যমূলকভাবে এবং এজেন্ডা নিয়ে উগ্রপন্থা ছড়াতো বলে জানান ওই কর্মকর্তা।


দুই হাজার কোটি টাকা পাচার: স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

দুই হাজার কোটি টাকার পাচারের অভিযোগে ফরিদপুরের বহিস্কৃত স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ফাহাদ বিন ওয়াজেদ ওরফে ফাইনকে (৩৪) আটক করেছে ডিবি পুলিশ।

আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) রাত ২ টায় মানিকগঞ্জের শিবালয়ের পাটুরিয়া ফেরিঘাট থেকে শিবালয় থানা পুলিশের সহযোগিতায় ফরিদপুরের ডিবি পুলিশ তাকে আটক করে।

পুলিশ জানায়, ফাইনের বিরুদ্ধে ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে সন্ত্রাসী কর্মকান্ডের সাথে যুক্তের অভিযোগ রয়েছে। এছাড়া ফরিদপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের বর্তমান সভাপতি শওকত আলী জাহিদের উপর হামলা, আগরতলা ষড়যন্ত্র মামলার আসামী ক্যাপ্টেন বাবুল ও অলোক সেনের উপর হামলাসহ বহু সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত।


চার প্রতিষ্ঠানের সদস্য পদ স্থগিত করলো ই-ক্যাব

ইঅরেঞ্জ, গ্রিনবাংলা ই-কমার্স লিমিটেড, এক্সিলেন্ট ওয়ার্ল্ড অ্যাগ্রো ফুড অ্যান্ড কনজ্যুমার লিমিটেড ও টুয়েন্টিফোর টিকেটি ডট কমের সদস্যপদ স্থগিত করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। বৃহস্পতিবার (২৬ আগস্ট) গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে এ তথ্য জানায় ই-ক্যাব।

বিজ্ঞপ্তিতে ই-ক্যাব উল্লেখ করেছে, ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠানের মধ্য থেকে কয়েকটি সদস্য প্রতিষ্ঠানের নামে বিভিন্ন ধরনের অভিযোগের পরিপ্রেক্ষিতে ই-ক্যাব অভ্যন্তরীণ ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়। ভোক্তা ও বিক্রেতাদের অভিযোগের কারণে ই-ক্যাব ১৬টি প্রতিষ্ঠানকে ভিন্ন ভিন্ন অভিযোগে কারণ দর্শানোর নোটিশ প্রদান করে। এরমধ্যে অভিযোগের বিষয়ে জবাব না দেওয়া, অথবা সন্তোষজনক জবাব না দেওয়ার কারণে ৪টি প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত ঘোষণা করা হয়েছে।


ইভ্যালিতে বিনিয়োগ করবে না যমুনা গ্রুপ

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিতে কোনও বিনিয়োগ করবে না দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ যমুনা গ্রুপ। বাজারে ইভ্যালির রেপুটেশন ভালো না থাকায় প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে যমুনা গ্রুপ। বাংলা ট্রিবিউনের কাছে এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন যমুনা গ্রুপের প‌রিচালক মনিকা ইসলাম।

জানা গেছে, যমুনা গ্রুপ নিজেরাই ই-কমার্স কোম্পানি করবে। আরও জানা যায়, একটি পক্ষ যমুনা গ্রুপকে ভুল বুঝিয়ে এক হাজার কোটি টাকা বিনিয়োগের ক্ষেত্র প্রস্তুত করেছিল।

যমুনা গ্রুপ জানতে পেরেছে ইভ্যালির ভেতরে সমস্যা বেশি। ভালো কোনও অডিট ফার্ম প্রতিষ্ঠানটির অডিট করতে চায় না। ইভ্যালির নেটওয়ার্ক ছাড়া কিছুই নেই। এমন প্রতিষ্ঠানে বিনিয়োগে যমুনা গ্রুপের রেপুটেশন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা আছে। এমন পরিস্থিতিতে ইভ্যালিতে বিনিয়োগ করা থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে যমুনা গ্রুপ। অবশ্য এখন পর্যন্ত যমুনা গ্রুপ একটি টাকাও বিনিয়োগ করেনি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

জানা গেছে, অন্যান্য প্রতিষ্ঠানের মতো যমুনা গ্রুপও ইভ্যালির কাছ থেকে টাকা পাবে। সমস্যা কবলিত ইভ্যালির ৫১ শতাংশ শেয়ার কেনার কথা ছিল যমুনা গ্রুপের। পাশাপাশি প্রাথমিকভাবে ২০০ কোটি টাকা বিনিয়োগ করারও পরিকল্পনা ছিল। এরপর ধাপে ধাপে মোট এক হাজার কোটি টাকা বি‌নি‌য়োগ করার কথা ছিল। কিন্তু যমুনা গ্রুপ কর্তৃপক্ষ এই পরিকল্পনা থেকে সরে এসেছে। তবে আনুষ্ঠানিকভাবে যমুনা গ্রুপের নিজস্ব ই-কমার্স কোম্পানি উদ্বোধনের দিন ইভ্যালির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা জানানো হবে।


বলাৎকারের মিথ্যা অভিযোগে মাদরাসা শিক্ষকের ভিডিও ধারণ করে টাকা দাবি, ভুয়া সাংবাদিক গ্রেপ্তার

ইলিয়াস সারোয়ার, একুশে জার্নাল: চট্টগ্রামের আনোয়ারায় এক মাদরাসা শিক্ষকের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভিডিও ছড়িয়ে দেওয়ায় সরওয়ার উদ্দিন (৩০) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (২৫ আগস্ট) রাতে উপজেলার সদর ইউনিয়নের একটি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি বরুমচড়ার সামশুল ইসলামের ছেলে।

জানা গেছে, কয়েকদিন আগে মাদ্রাসাছাত্রকে বলাৎকারের অভিযোগ এনে শিক্ষককে জোর করে স্বীকারোক্তিমূলক ভিডিওর ধারণ করেন সরওয়ার। ভিডিওটি জোর করে ধারণ করে টাকা দাবি ও হুমকি দেয়ার অভিযোগ এনে সরওয়ার ও ফোরকান উদ্দিন (৩২) নামের দুইজনকে আসামি করে থানায় মামলা করেন মো. ফোরকান (৪০)। পরে সরওয়ারকে গ্রেপ্তার করা হয়।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম দিদারুল ইসলাম সিকদার বলেন, আমরা একজনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছি। আরেকজনকে গ্রেপ্তারের চেষ্টা করছি।

মারকাজুল কোরআন মাদ্রাসার ফেইসবুক পাতায় এক ভিডিও বার্তায় ২নং বারশত ইউনিয়নের চেয়ারম্যান জনাব এম এ কাইয়ুম শাহ বলেন, মাদরাসাটি আমার তত্ত্বাবধানে ছিল। ঘটনাটি জানতে পেরে আমি মাদরাসায় এসে যাচাই করে দেখি যে, ঘটনাটা মিথ্যা। হুজুরের কাছ থেকে টাকা খাওয়ার জন্য উদ্দেশ্যমূলকভাবে নিউজ করা হয়েছে।


‘শহরের চেয়ে বেশি ইন্টারনেটের চাহিদা গ্রামে’

ইন্টারনেটকে একটি মৌলিক অধিকার বিবেচনা করা সময়ের দাবি। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ধারাবাহিকতায় ডিজিটাল সংযোগ প্রতিটি মানুষের জীবন-জীবিকার জন্য অপরিহার্য সেবায় রূপ নিয়েছে বলে মন্তব্য করেছেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, উচ্চগতির ইন্টারনেট মহাসড়ক শহরের গণ্ডি ছাড়িয়ে দুর্গম গ্রামের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) ঢাকায় বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম-বিআইজিএফ আয়োজিত ইন্টারনেটের অন্তর্ভুক্তিমূলক সংযুক্তি-বিষয়ক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।


আসলেই কি বন্ধ হয়েছে পাবজি-ফ্রি ফায়ার?

পাবজি, ফ্রি ফায়ার অনলাইন গেম বুধবারই (২৫ আগস্ট) বন্ধ করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট)। যদিও তা পুরোপুরি কার্যকর হয়নি। বুধবার (২৫ আগস্ট) ও বৃহস্পতিবারও (২৬ আগস্ট) খেলা গেছে ভিডিও গেম দুটি। এর আগে ডটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. কামরুজ্জামান বলেছিলেন, আমরা গেম দুটো বন্ধ করে দিয়েছি। যদিও পুরোপুরি বন্ধ হতে সময় লাগবে।

গতকাল রাতে গেমারদের সঙ্গে আলাপ করে জানা যায়, অনেকেই গেম দুটি খেলতে পারছেন।

গেম দুটো ৩ মাসের জন্য ব্লক করতে বুধবার রাতেই দেশের সব মোবাইল ফোন অপারেটর, সব আইআইজি অপারেটর, সব আইএসপি অপারেটর, সব নিক্স অপারেটরের কাছে নির্দেশনা পাঠায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।


পারমাণবিক বোমা তৈরি থেকে দুই মাস দূরে ইরান: ইসরায়েল

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ দাবি করেছেন, পারমাণবিক বোমা তৈরি থেকে মাত্র দুই মাস দূরে রয়েছে ইরান। বুধবার তেল আবিবে ৬০ জন রাষ্ট্রদূতের এক সমাবেশে তিনি এ কথা বলেন। গান্তজ বলেন, একটি পারমাণবিক অস্ত্রের জন্য প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করা থেকে মাত্র দুই মাস দূরে রয়েছে ইরান।

তিনি জানান, ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরায় কার্যকর হওয়া নিয়ে তার সন্দেহ রয়েছে। বলেন, আমরা জানি না ইরানের শাসকরা একটি চুক্তিতে আসতে রাজি কিনা। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত বিকল্প পরিকল্পনা তৈরি রাখা, যাতে ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি করা থেকে ঠেকানো যায়।


আমাদের লুটপাটের অনেক বেশি উদাহরণ তৈরি হয়েছে: ব্যারিস্টার সুমন

দিনাজপুরে বজ্রপাতে নিহত চার শিশু-কিশোরের পরিবারকে সহযোগিতা করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন। বৃহস্পতিবার (২৬ আগস্ট) দুপুরে দিনাজপুর শহরের ৮নং নিউটাউন রেলঘুন্টি এলাকায় বজ্রপাতে নিহত চারজনের বাড়িতে যান তিনি। এ সময় তিনি পরিবারের সদস্যদের সান্ত্বনা দিয়ে তিনজনের পরিবারকে একটি করে সেলাই মেশিন ও একজনের পরিবারকে দোকানঘর নির্মাণের জন্য আর্থিক সহায়তা প্রদান করেন।

তিনি বলেন, ‘ফুটবল খেলতে গিয়ে চারজন মারা গেছে। এই সংবাদ গণমাধ্যমে দেখে আমি এখানে এসেছি। যেহেতু নিজেই আমি ফুটবলের সংগঠক তাই এসেছি। আমি উদাহরণ তৈরি করতে চাই, কেউ বিপদে পড়লে একজন আরেকজনের জন্য ধাবিত হবে। আমার এলাকার মানুষকে সহায়তার জন্য হয়তো দিনাজপুরের মানুষ এগিয়ে যাবে। তরুণদের জন্য আমি মানবিকতার একটি দৃষ্টান্ত স্থাপন ও উদাহরণ তৈরি করতে চাই। আমাদের লুটপাটের অনেক বেশি উদাহরণ তৈরি হয়েছে। কে কত বেশি লুটপাট করতে পারে, এটার একটি উদাহরণ তৈরি হয়ে আমরা সমাজের বারোটা বাজাই দিছি। আমি একক, আমি চাইলে সারাদেশ বদলে দিতে পারবো না। আমি চাচ্ছি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেখিয়ে দিতে, চারটি বাচ্চার মা ও তার পরিবারকে সহানুভূতি দেখানোর জন্য আমি ১১ ঘণ্টা ড্রাইভ করে এখানে এসেছি।’


কাবুল বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ, বহু হতাহত

কাবুল বিমানবন্দরের বাইরে শক্তিশালী বোমা বিস্ফোরণে কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। বিমানবন্দরে থাকা নারী ও শিশুসহ আহত হয়েছেন অনেকে। এ ঘটনায় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তাদের খবরে বলছে, কাবুল বিমানবন্দরের প্রবেশমুখে এই ঘটনা ঘটেছে। অনেকই প্রাণ বাঁচাতে নিরাপদ আশ্রয়ে ছুটছেন। হামলার কারণে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ঘটনাস্থলে পৌঁছেছেন মার্কিন সেনারা। বিবিসির খবরে বলা হচ্ছে, বিমানবন্দরের বাইরে গোলাগুলির শব্দ শোনা গেছে। ধারণা করা হচ্ছে সেখানে, আত্মঘাতী বোমা হামলা হয়েছে।


তালেবানের সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময়ের ঘোষণা যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানের বর্তমান শাসক গোষ্ঠী তালেবানের সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময়ের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের শীর্ষ জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি এ ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, জঙ্গিগোষ্ঠী আইএসের হামলা ঠেকাতে তালেবানের সঙ্গে গোয়েন্দা তথ্য শেয়ার করছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার কাবুলে আইএসের জোড়া বিস্ফোরণে নিহত ৬০ জনের মধ্যে ১৩ জন মার্কিন বাহিনীর সদস্য। ওই হামলার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে আফগান পরিস্থিতি নিয়ে কথা বলেন জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি।

তিনি বলেন, লোকজন যাতে বিমানবন্দরে নিরাপদে প্রবেশ করতে পারে সেজন্য তালেবানের সঙ্গে সমন্বয় অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। কাবুল থেকে লোকজনকে উদ্ধার বা সরিয়ে নেওয়ার মার্কিন প্রচেষ্টা এখনই বন্ধ করে দেওয়া হবে না।

জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা তালেবানের সঙ্গে এই তথ্যের (গোয়েন্দা তথ্য) সংস্করণ শেয়ার করি, যাতে তারাও আমাদের জন্য কিছু খোঁজ নিতে পারে। আমাদের বিশ্বাস, কিছু হামলা চেষ্টা তালেবান নস্যাৎ করে দিয়েছে। ‘

ইউএস সেন্ট্রাল কমান্ডের এই শীর্ষ জেনারেল বলেন, যুক্তরাষ্ট্রের কাছে থাকা পূর্ণাঙ্গ গোয়েন্দা তথ্য তালেবান পায় না। তাদেরকে কাটছাঁট করে কিছু তথ্য দেওয়া হয়। তবে হামলা ঠেকানোর মতো পর্যাপ্ত তথ্য তাদের সরবরাহ করা হয়।

বৃহস্পতিবারের হামলার কথা উল্লেখ করে জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেন, তার আশঙ্কা এই ধরনের হামলা অব্যাহত থাকবে। তবে হামলা ঠেকাতে মার্কিন বাহিনীও প্রস্তুতির কমতি রাখছে না। এর অংশ হিসেবেই তালেবানের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রত্যাশা অনুযায়ী তালেবান কাবুল বিমানবন্দরের বাইরের নিরাপত্তা দিচ্ছে। আসন্ন দিনগুলোতেও তাদের সঙ্গে সমন্বয় অব্যাহত রাখা হবে।


কাবুলে জোড়া বিস্ফোরণ: ১২ মার্কিন সেনাসহ নিহতের সংখ্যা বেড়ে ৬০


কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করেছে আইএস

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। জঙ্গিদের মুখপাত্র আমাক নিউজ এজেন্সির টেলিগ্রাম চ্যানেলে এই দায় স্বীকার করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

আমাক নিউজ এজেন্সি জানিয়েছে, কাবুল বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্রের ব্যারন ক্যাম্প এলাকায় পৌঁছাতে সক্ষম হয় আইএসের এক আত্মঘাতী বোমারু। সে মার্কিন বাহিনীর অনুবাদক এবং সহযোগীদের বিশাল জটলায় পৌঁছে বিস্ফোরক বেল্টটি বিস্ফোরিত করে। এতে তালেবান যোদ্ধাসহ প্রায় ৬০ জন নিহত ও শতাধিক আহত হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবারের ওই বিস্ফোরণে এখন পর্যন্ত অন্তত ৬০ জন নিহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে ১২ জন মার্কিন বাহিনীর সদস্য। এছাড়া বিস্ফোরণে আহত হয়েছে কমপক্ষে আরও ১৪০ জন। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


পুলিশ কর্মকর্তার বাড়ি থেকে পুঁতে রাখা ১০ নারী ও শিশুর লাশ উদ্ধার: বাংলাদেশী পুলিশের ছবি ভাইরাল

মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে সাবেক এক পুলিশ কর্মকর্তার বাড়িতে পুঁতে রাখা ১০ নারী ও শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। এদের মধ্যে সাত নারী ও তিন শিশু রয়েছেন। খবরটি গত ১৬ মে পত্রিকায় ছাপা হয়েছে। কিন্তু নতুন করে এটি বাংলাদেশী পুলিশের ছবি দিয়ে ভাইরাল করা হচ্ছে বিভিন্ন অনির্ভরযোগ্য অনলাইন পোর্টালে।

সেই খবরে জানা যায়, দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর চালচুআপায় ওই পুলিশ কর্মকর্তার বাড়িতে একটি মামলার তদন্ত চালাতে গিয়ে এ লাশগুলো উদ্ধার হয়। খবর আলজাজিরার।

দেশটির অ্যাটর্নি জেনারেলের দপ্তর জানায়, ৫১ বছর বয়সি হুগো ওসোরিও চাভেজ ওসোরিও নামে ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ধর্ষণ ও ১৩টি খুনের মামলার তদন্ত চলছে। এক নারী ও তার মেয়েকে হত্যার অভিযোগে গত শনিবার গ্রেফতার হন হুগো। পুলিশের কাছে এ হত্যার কথা তিনি স্বীকার করেছেন। ওই নারী সাহায্য চেয়ে আকুতি জানালে এক প্রতিবেশী তা শুনতে পেয়ে পুলিশকে খবর দেন।


হামিদ কারজাই ও আব্দুল্লাহ গৃহবন্দি

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও সাবেক প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহকে গৃহবন্দি করেছে তালেবান। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের খবরে এসেছে, হামিদ কারজাই ও হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশনের প্রধান আবদুল্লাহকে গৃহবন্দি করা হয়েছে।

বুধবার আব্দুল্লাহর বাড়িতে তল্লাশি চালায় তালেবান। বৃহস্পতিবার আব্দুল্লাহ ও কারজাইয়ের নিরাপত্তারক্ষীদের সরিয়ে দেওয়া হয়। তাদের ব্যবহার করা গাড়িও জব্দ করা হয়েছে। সম্প্রতি সরকার গঠনের জন্য তালেবান গোষ্ঠীর সঙ্গে আলোচনা চলছিল আফগানিস্তানের এই শীর্ষ দুই নেতার।

সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এখন আবদুল্লার বাড়িতে গৃহবন্দি রয়েছেন। গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করে নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। এরপরই সরকার গঠনের জন্য তাদের উভয় পক্ষের আলোচনা চলছিল। এরমধ্যে হঠাৎ করেই হামিদ কারজাই ও আবদুল্লাহকে গৃহবন্দি করলো তালেবান।


কাবুল বিমানবন্দরে ইতালির সামরিক বিমানে গুলি

কাবুল বিমানবন্দর ছেড়ে যাওয়া আফগান শরণার্থী বহনকারী ইতালীয় বিমান লক্ষ্য করে গুলি ছোড়ার ঘটনা ঘটেছে। সামরিক বিমানটিতে প্রায় একশ’ আফগান নাগরিক ছিলেন।

ওই বিমানে থাকা ইতালীয় সাংবাদিক স্কাই ২৪টিজি সংবাদমাধ্যমকে বলেন, স্থানীয় সময় বৃহস্পতিবার বিমানটিতে ওঠে প্রায় একশ আফগান নাগরিক। কাবুলের রানওয়ে ছাড়ার মিনিটের মধ্যেই সামরিক বিমানটি লক্ষ্য করে কে বা কারা গুলি ছোড়ে।

ইতালির প্রতিরক্ষা মন্ত্রাণালয়ও বিষয়টি নিশ্চিত করেছে। তবে শরণার্থী বহনকারী বিমানটি কোন ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, বিমানবন্দরে বিশৃঙ্খলা এড়াতে ফাঁকা গুলি ছোড়া হয়ে থাকতে পারে।


ব্যর্থতার কথাও স্বীকার করছেন পাপন

বার্ষিক সাধারণ সভায় (এজিএমে) অর্জনের কথা বললেও নিজেদের ব্যর্থতার কথাও বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান।

২০০০ সালের অক্টোবরে কক্সবাজারে অনুষ্ঠিত এজিএমে আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠনের তাগিদ দেওয়া হলেও গত ২১ বছরে এর কোন অগ্রগতি নেই। এমনকি গত নির্বাচনের আগেও আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন নিয়ে কথা উঠেছিল। গত চার বছরে ঢাকা ও চট্টগ্রামের দুটি বিভাগে আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন হলেও পুরো দেশে সেটি সম্ভব হয়নি। সব জায়গায় আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন করতে না পারায় সমালোচিত হয় ক্রিকেট বোর্ড। এ ব্যাপারে বোর্ড সভাপতি বলেছেন, ‘আমাদের ব্যর্থতা হিসেব করলে এটি একটি। আমরা পাইলট প্রকল্প হিসেবে চট্টগ্রাম ও সিলেটে আঞ্চলিক ক্রিকেট কার্যক্রম শুরু করেছি। আমরা পুরোপুরি তা গঠন করতে পারিনি, সেটা আমাদের ব্যর্থতা। তবে আমরা বিভিন্ন জেলায় এ কার্যক্রম শুরু করবো।’