দেশের বিভিন্ন স্থানে বিজয় দিবস উদযাপন

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ১৬ ২০২০, ১৬:১৬

চাঁপাইনবাবগঞ্জে মহান বিজয় দিবস পালিত

বদিউজ্জামান রাজাবাবু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি: 

চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবস।করোনার সংক্রমণ ঠেকাতে জেলার কোথাও আনুষ্ঠানিক ভাবে কুচকাওয়াজ হয়নি।আজ বুধবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে অবস্থিত বীর শহীদদের নাম সংবলিত স্মৃতিফলকে জেলা প্রশাসক মো: মঞ্জুরুল হাফিজসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর চাঁপাইনবাবগঞ্জ শহীদ মুক্তিযোদ্ধাদের নাম সম্বলিত স্মৃতিফলকে ও জাতির পিতার প্রতিকৃতিতে মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রাশাসন, রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

কালেক্টরেট চত্ত্বরে নব নির্মিত বঙ্গবন্ধু মঞ্চের মোড়ক উম্মোচন করেন। এসময় উপস্থিত ছিলেন,জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপার।

শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে সুর্যোদয়ের সাথে সাথে সংসদ সদস্য,জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, জেলা পরিষদ, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগ, যুব মহিলালীগ, সিভিল সার্জন অফিসসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।

এদিকে সকাল ৯টায় জেলা বিএনপির কার্যালয় থেকে সাংসদ হারুনের নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ পৌর পার্কের শহীদ মিনারা পুষ্পস্তবক অর্পণ করেন। এদিকে জেলা বিএনপির সভাপতি এ্যাডভোকেট রফিকুল ইসলাম টিপুর নেতৃত্বে জেলা যুবদলের সাথে র‍্যালী বের করে পৌর পার্কের শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে বিজয় দিবস উদযাপন করে।


মহান বিজয় দিবসে উপলক্ষে কর্ণফুলীতে দুরন্ত দুর্বার এর বিভিন্ন কর্মসূচি

নিজস্ব প্রতিনিধি:

বাঙালির বিজয়ের দিন ১৬ ডিসেম্বর। বিজয়ের ৪৯ বছর পূর্তিতে পিছিয়ে নেই সামাজিক সংগঠনও। এ উপলক্ষে চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন দুরন্ত দুর্বার এর উদ্যোগে সংগঠনের ৩৪তম বর্ষপূতি উপলক্ষে বিনামূল্যে খতনা ক্যাম্প, ফ্রি ব্লাড গ্রুপিং পরীক্ষা,ফ্রি ডায়বেটিস পরীক্ষা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ ডিসেম্বর) সকালে উপজেলার ১নং (খ) চরপাথরঘাটা ইউনিয়ন পরিষদের মাঠে সংগঠনের সভাপতি লায়ন এম মুছা সিকদারের সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক লায়ন এম রমজান আলী রমুর সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা, ডায়মন্ড সিমেন্ট লিঃ এর চেয়ারম্যান আজিম আলী।

প্রধান অতিথির বক্তব্যে আজিম আলী বলেন, ছবির মাধ্যমে পরিচিত হতে চাই না কর্মের মধ্যে পরিচতি হতে চাই। আমার কাজ আমাকে খুঁজে নিবে। দুরন্ত দুর্বারের মত সামাজিক সংগঠন মাধ্যমে আমাদের সমাজ আজ এগিয়ে যাচ্ছে। তরুণেরা মানবতার কাজে এগিয়ে যেতে আগ্রহী হচ্ছে। সংগঠনের সামাজিক কর্মকান্ডের জন্য ধন্যবাদ জানিয়ে সমাজের উন্নয়নের জন্য সব সময় পাশে থাকার ঘোষণা দেন তিনি।

এইসময় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহেদুর রহমান শাহেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাষ্টার হাফেজ আহমদ, এম. এম এরশাদ, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনি, মির্জা বাহার, এম. এ সালাম, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ছৈয়দ আহমদ, নুর আহমদ, কামাল আহমদ রাজা, গিয়াস উদ্দিন ফয়সল, ইন্জিনিয়ার হারুনুর রশীদ, মির্জা ইসমাইল, মনির আহমদ, মার্শাল মনির, আমির হোসেন আমু, সেলিম হক, সেলিম খান ও প্রমূখ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আবদুল মালেক রানা, আবদুচ ছাত্তার, রাজু আহমেদ, মোহাম্মদ সিরাজুল ইসলাম, লিটন আহমেদ, ওমর ফারুক রানা, জয়তুন, রুবেল, আলী আজম, আকবর, মাসুদ,আসাদ, আকরাম হোসেন রানা, আরাফাত, রাকিব, মুন্না, হাফেজ, জিসান প্রমুখ। উপস্থিত ছিলেন সংগঠনের সকল সদস্যগণ।

প্রসঙ্গত, উক্ত সংগঠনের উদ্যোগে সকাল থেকে বিনামূল্যে ৩০০ জনকে ব্লাড ও ডায়াবেটিস পরীক্ষা এবং ৬০ জন হতদরিদ্র শিশুকে বিনামূল্যে খতনা করা হয়। সবশেষে কেক কেটে সংগঠনের ৩৪তম বর্ষপূতির অনুষ্ঠান সম্পন্ন করা হয়।


কুমিল্লা দক্ষিণে ইশা ছাত্র আন্দোলনের খতমে কুরআন ও বিজয় র‍্যালী অনুষ্ঠিত

মহান বিজয় দিবস উপলক্ষে আজ সকাল ০৯.৩০ মিনিটে লাকসাম উত্তর বাজার জামে মসজিদ প্রাঙ্গনে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কুমিল্লা জেলা দক্ষিণ শাখার উদ্যোগে শাখা সভাপতি মুহাম্মাদ জিল্লুর রহমান-এর সভাপতিত্বে খতমে কোরআন, দোয়া মাহফিল ও বিজয় র‍্যালী অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কেন্দ্রীয় সদস্য মুহাম্মাদ মুনতাসির মাহমুদ। র‍্যালী পরবর্তি সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথি বলেন, বাংলাদেশ ১৯৭১ সালে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রত্যয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন হয়েছিলো। কিন্তু স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে পা রেখেও এখনো দেশের মানুষ স্বাধীনতার প্রকৃত স্বাদ আস্বাদন করতে পারেনি।

তিনি আরো বলেন, বাংলাদেশ বিজয়ের অর্ধশত বছরে উপনীত হলেও আজও বাংলাদেশ উন্নতিতে অনেক পিছিয়ে আছে। তিনি বিভিন্ন দেশের উদাহরণ দিয়ে বলেন, মাত্র ১০-১৫ বছরে অনেক দেশ অর্থনীতিতে অনেক সমৃদ্ধি লাভ করে। অথচ বাংলাদেশ স্বাধীনতার প্রায় অর্ধশত বছর পার করলেও এখনো আশানুরূপ অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করতে পারেনি। সীমাহীন দুর্নীতির কারণেই দেশের অর্থনীতি যথেষ্ট পিছিয়ে রয়েছে।

এতে উপস্থিত ছিলেন, ইশা ছাত্র আন্দোলন কুমিল্লা জেলা দক্ষিণ শাখার সহ-সভাপতি সোহেল আহমেদ, সাধারণ সম্পাদক আবু জাফর সালেহ, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসাইন, প্রশিক্ষণ সম্পাদক রশিদ আহমাদ রায়হান, প্রচার ও প্রকাশনা সম্পাদক সালাহ উদ্দিন শিহাব, অর্থ সম্পাদক ইউছুফ আলী, আলিয়া মাদরাসা সম্পাদক নূরে আলম, স্কুল সম্পাদক ফরহাদ হোসাইন, ছাত্র কল্যাণ সম্পাদক এনায়েতুল্লাহ, সাহিত্য ও সাংস্কৃতি সম্পাদক আল-আমিনসহ প্রমুখ নেতৃবৃন্দ।


জাতীয় স্মৃতিসৌধে জবির শ্রদ্ধাঞ্জলি নিবেদন 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা;

‘মহান বিজয় দিবস-২০২০’ উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সহ বিশ্ববিদ্যালয়ের প্রগ‌তিশীল সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

বুধবার (১৬ ডিসেম্বর, ২০২০) ‘মহান বিজয় দিবস-২০২০’ উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান-এর পক্ষে পুষ্প স্তবক অর্পণ করেন প্রক্টর ড. মোস্তফা কামাল। এর আগে সকালে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

জাতীয় স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পুস্প স্তবক অর্পনের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের প্রগ‌তিশ‌ীল সাংবাদিক প্রতিনিধি ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। ক্যাম্পাসে প্রত্যাবর্তনের পর দিনব্যাপী বিভিন্ন মুক্তিযুদ্ধ ও দেশাত্ববোধক গান পরিবেশিত হয়। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনসমূহ আলোক সজ্জায় সজ্জিত করা হয়।

এছাড়াও শহীদ বুদ্ধিজীবী ও মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ যোহর কোরআন খানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

উল্লেখ্য, এ বছর মহামারী করোনা ভাইরাস (কেভিড-১৯) পরিস্থিতির কারণে সরকারি স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে মহান বিজয় দিবস পালন করা হয়েছে।


টাঙ্গাইলে মহান বিজয় দিবস উদযাপিত

কাওসার আলী, টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদায় বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার (১৬ ডিসেম্বর) ৪৯তম মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে ছিল- জাতীয় পতাকা উত্তোলন, ৩১বার তোপধ্বনি, স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ, শহীদদের রূহের মাগফেরাত কামনা, আলোচনা সভা, প্রামাণ্যচিত্র ও মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন, বিশেষ মোনাজাত ও প্রার্থণা ইত্যাদি। স্বাস্থ্যবিধি মেনে সকল কর্মসূচি পালন করা হয়।

টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গণির সভাপতিত্বে মহান বিজয় দিবসের আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আমিনুল ইসলাম।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহীদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ) শফিকুল ইসলাম, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট জাফর আহমেদ, জেলা আ’লীগের যুগ্ম-সম্পাদক খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি প্রমুখ।

টাঙ্গাইল জেলা আওয়ামীলীগ, বিএনপি, জাতীয়পার্টি, সিপিবি, কৃষক শ্রমিক জনতালীগ, মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে মহান বিজয় দিবস উপলক্ষে পৃথক পৃথক কর্মসূচি পালন করা হয়।