দুর্গাপূজায় ভারত পাঠানো হচ্ছে ২০ লাখ কেজি ইলিশ!

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ২০ ২০২১, ২৩:৫০

দুর্গাপূজাকে সামনে রেখে ভারতে ২০৮০ মেট্রিকটন বা ২০ লাখ কেজির বেশি ইলিশ রপ্তানি করার অনুমতি দিয়েছে বাংলাদেশ। সোমবার জারি করা বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই তথ্য জানা গেছে। এর আগে সর্বশেষ ২০১৯ সালে দুর্গাপূজা উপলক্ষে ৫০০ টন বা পাঁচ লাখ কেজি ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেয়া হয়েছিল।

আগামী তিন সপ্তাহে ভারতে মোট ২০৮০ মেট্রিকটন বা ২০ লাখ ৮০ হাজার কেজি ইলিশ মাছ রপ্তানি অনুমতি দেয়া হয়েছে। অনুমতি দানের তারিখ থেকে শুরু করে ১০ই অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানি করা যাবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানি বিষয়ে প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে কিছু প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে।

বাংলাদেশের ৫২টি প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ৪০ মেট্রিকটন করে ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে এবং এই প্রতিষ্ঠানগুলোর নামের তালিকা প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়েছে।

স্বাদ ও গন্ধের কারণে বাংলাদেশে উৎপাদিত ইলিশের অনেক চাহিদা রয়েছে ভারতে। এর আগেও ভারতের তরফ থেকে ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানানো হয়েছিল।

বাংলাদেশ এখন ইলিশ উৎপাদনে বিশ্বে এক নম্বর অবস্থানে রয়েছে। দেশটিতে প্রতি বছর পাঁচ লাখ মেট্রিকটনের বেশি ইলিশ উৎপাদিত হয়।বাংলাদেশ এখন ইলিশ উৎপাদনে বিশ্বে এক নম্বর অবস্থানে রয়েছে। দেশটিতে প্রতি বছর পাঁচ লাখ মেট্রিকটনের বেশি ইলিশ উৎপাদিত হয়।