তিনদিনের সফরে ঢাকায় দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ১৩ ২০১৯, ১৯:৫২

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিন দিনের সফরে শনিবার বিকালে বাংলাদেশে এসেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিনি এ সফর করছেন।

ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

এরপর প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনকে ইন্টারকন্টিনেন্টাল হোটেলে নিয়ে যাওয়া হয়। বাংলাদেশ সফরকালে এই হোটেলেই থাকবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। আজ রাতে তিনি সেখানে বাংলাদেশে কোরীয় সম্প্রদায়ের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন আগামীকাল রবিবার সকালে ঢাকার সাভারে জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতার জন্য আত্মত্যাগকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি সাভারে ইপিজেড, ঢাকার মুগদাপাড়ায় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড নার্সিং এডুকেশন ও অ্যান্ড রিসার্চ পরিদর্শনের পর দুপুরে হোটেলে কোরীয় ব্যবসায়ীদের সঙ্গে মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন। তিনি বাংলাদেশ ও কোরিয়ার ব্যবসায়ীদের অনুষ্ঠানে যোগ দেওয়ার পর যাবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক এবং এরপর কয়েকটি চুক্তি/ সমঝোতা স্মারক সই হতে পারে।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী আগামীকাল সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।

পরশু সোমবার সকালে তিনি ঢাকায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর বেলা ১১টায় তিনি বাংলাদেশ ছাড়বেন।