তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধে সক্ষমতা অর্জন করতে হবে: রাষ্ট্রপতি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১২ ২০২০, ১৯:৩৯

ডিজিটাল বাংলাদেশের সুফল জনগণের কাছে পৌঁছে দিতে অনুকরণের পরিবর্তে উদ্ভাবনের দিকে নজর দেয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

‘যদিও মানছি দূরত্ব তবুও আছি সংযুক্ত’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পালিত হলো চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০। শনিবার (১২ ডিসেম্বর) আইসিটি টাওয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গভবন থেকে ভিডিও বার্তার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ খান। এসময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর একটা সন্ধিক্ষণ হচ্ছে ২০২১ সাল। এই সন্ধিক্ষণে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গঠনে আমাদের নিরলস প্রয়াস চালাতে হবে। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গঠনে সফলতার পথ ধরে আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গঠনে আরো সাহস ও আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যেতে পারবো এই প্রত্যাশা রেখে আমি ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০ এর শুভ উদ্বোধন করছি।

রাষ্ট্রপতি আরো বলেন, তথ্যপ্রযুক্তির সব সুযোগ যথাযথভাবে কাজে লাগানোর পাশাপাশি এর অপব্যবহার রোধে সক্ষমতা অর্জন করতে হবে। সরকারের পাশাপাশি বেসরকারি খাত তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন সম্ভাবনাকে কাজে লাগাতে সর্বাত্নক প্রচেষ্টা রাখবে আশা করে ডিজিটাল মাধ্যমের অপব্যবহার রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এছাড়া, ডিজিটাল খাতে অবদান রাখায় দেশের যেসব ব্যাক্তি প্রতিষ্ঠান আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন তাদের অভিনন্দন জানান রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অবদান রাখায় ১৫ জন ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে পুরস্কার তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।