জাতির উদ্দেশে ভাষণ দেবেন ইমরান, করতে পারেন পদত্যাগ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ৩১ ২০২২, ১৮:৪৭

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে ইমরান খানের টিকে থাকা নিয়ে তৈরি হয়েছে তীব্র সংশয়। এটাকে তার রাজনৈতিক ক্যারিয়ারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মানছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে দেশটির জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব উত্থাপিত হয়েছে।

ইমরানের গদি বাঁচানোর কোনও সম্ভাবনা দেখতে পাচ্ছেন না পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষকরা।

ইমরান খানকে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে অপসারণের চেষ্টায় একাট্টা দেশটির বিরোধী দলগুলো। বৃহস্পতিবার (৩১ মার্চ) এ নিয়ে দেশটির জাতীয় পরিষদে ইতোমধ্যে অধিবেশন শুরু হয়েছে। সন্ধ্যায় ইমরানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনা হওয়ার কথা রয়েছে।

এদিকে এমন পরিস্থিতিতে করণীয় ঠিক করতে ইমরান খান আজ বিকেলে জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) সঙ্গে বিকেলে বৈঠক ডেকেছেন। দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। এক টুইট বার্তায় ফাওয়াদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রীর ভবনে আজ বিকেলে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই)-এর একটি সূত্র জানাচ্ছে, জাতির উদ্দেশে ভাষণেই পদত্যাগের কথা ঘোষণা করতে পারেন পাকিস্তান প্রধানমন্ত্রী।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের নিরাপত্তা ইস্যুতে জাতীয় নিরাপত্তা পরিষদ সর্বোচ্চ ভূমিকা পালন করে। ইমরান খানের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বেশ কিছু কেন্দ্রীয় মন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টাসহ শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারাও উপস্থিত থাকবেন।

আগামী ৩ এপ্রিল পার্লামেন্টে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। দেশটির জিয়ো টিভি জানিয়েছে, এই মুহূর্তে বিরোধী জোটের হাতে রয়েছে ১৯৯ ভোট। অপর দিকে ইমরান সরকারের রয়েছে ১৪২ ভোট। ইমরান খানকে টিকতে হলে দরকার ১৭২ ভোট।