ছাত্রসমাজ ক্ষেপে গেলে ছাত্রলীগ পালানোর রাস্তা খুঁজে পাবে না ; ভিপি নুর

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৭ ২০১৯, ২১:৪০

দেশের ছাত্রসমাজ ক্ষেপে গেলে ছাত্রলীগের নেতাকর্মীরা পালানোর রাস্তা পাবে না বলে মন্তব্য করেছেন ডাকসু ভিপি ও কোটা আন্দোলনের নেতা নুরুল হক নুর।

সোমবার আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে আয়োজিত সমাবেশে তিনি এ মন্তব্য করেন।বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশ নুর বলেন, বর্তমানে প্রত্যেকটি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দলদাস প্রশাসনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে একটা ভয়ার্ত পরিবেশ কায়েম করা হয়েছে। যেখানে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের বাইরে অন্যরা কথা বলতে ভয় পাচ্ছে। প্রতিবাদ করতে ভয় পাচ্ছেন।

তিনি বলেন, ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের হলে জিম্মি করে রেখেছে। প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে যে হল রয়েছে সেখানে নিয়ম অনুযায়ী প্রশাসনের সিট দেয়া কথা। কিন্তু আজ যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে তাকান, এই বিশ্ববিদ্যালয়ের মেয়েদের হলগুলোতে দুইভাবে সিট দেয়া হয়, প্রশাসনিক ও রাজনৈতিকভাবে।‘ছেলেদের বিজয় একাত্তর হল ব্যতীত অন্য হলগুলোতে ছাত্রলীগ শিক্ষার্থীদের হলে থাকতে দিয়ে তাদের দিয়ে প্রোগ্রাম মিছিল-মিটিং করায়। যদি কেউ মিছিল-মিটিং না করেন তাদের হলে থাকতে দেয় না।’

ঢাবি প্রশাসনের সমালোচনা করে ডাকসু ভিপি বলেন, বিশ্ববিদ্যালয়ের দলকানা প্রশাসন ক্ষমতাসীন ছাত্র সংগঠনের এ সব অপকর্মের অন্যতম সহযোগী হিসেবে ভূমিকা পালন করছে। বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে শিক্ষার্থীরা নানা ধরনের নিপীড়ন-নির্যাতনের শিকার হচ্ছে।

আওয়ামী লীগ শীর্ষ নেতাদের উদ্দেশে নুর বলেন, ছাত্রলীগের মধ্যে যারা সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে অতি দ্রুত ব্যবস্থা নিন। অন্যথায় বাংলাদেশের ছাত্রসমাজ ক্ষেপে গেলে পালানোর রাস্তা পাবে না ছাত্রলীগ।