চাঁপাইনবাবগঞ্জে উগ্রবাদ প্রতিরোধে পথনাটক ‘মুখোশ’ প্রদর্শিত

Raja Babu

Raja Babu

মে ১৬ ২০২২, ১৯:২৩

বদিউজ্জামান রাজাবাবু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উদ্যোগে পথ নাটক ‘মুখোশ’ এই জেলার ৫টি থানায় বিভিন্ন স্থানে প্রদর্শিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ১৫মে রোববার বিকেলে সাড়ে ৪টার দিকে সদর উপজেলার বারঘরিয়া দৃষ্টি নন্দন পার্কে জনসচেতনতামূলক এই পথ নাটক মুখোশ প্রদর্শিত হয়।

সিটিটিসি সূত্রে জানা গেছে, দেশের কেউ যাতে উগ্রবাদী আচরণ ও কর্মকান্ডে জড়িয়ে না পড়ে এবং দেশের শান্তি শৃংখলা ও নিরাপত্তার বিঘ্ন ঘটাতে না পারে সে বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে এই নাটক প্রদর্শিত হয়েছে।

সিটিটিসি আয়োজনে, নাটকটিতে দেখানো হয়েছে- কিভাবে কোন পরিস্থিতিতে ধর্মের ভুল ব্যাখ্যা গ্রহণ করে মানুষ উগ্রবাদের দিকে ধাবিত হয়। উগ্রবাদের উস্কানিদাতা বা জঙ্গি রিক্রুটাররা বিভিন্ন সংগঠনের নাম ধারণ করে, কিভাবে সমাজের মানুষদের আকৃষ্ট করে ভুল পথে নিয়ে বিপদগামী করে তোলে। এছাড়াও একজন উগ্রবাদে বিশ্বাসী ব্যক্তির আচরণের মাঝে কি কি পরিবর্তন ঘটে এবং উগ্রবাদে জড়িত হওয়ার ক্ষেত্রে কারা ঝুঁকিতে রয়েছে তা নাটকটিতে ফুটে উঠেছে। ধর্মের আংশিক ব্যাখ্যা বা ভুল ব্যাখ্যার বিপরীতে ধর্মের সঠিক ব্যাখ্যা, আচরণ এবং সমাজে শান্তি শৃংখলা ও নিরাপত্তা প্রতিষ্ঠার ক্ষেত্রে করণীয় সম্পর্কে এতে ধারণা দেয়া হয়েছে।

জায়েদ জুলহাসের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্ট্যাডিজ বিভাগের শিক্ষক ড . আহমেদুল কবির।পথনাটকটি প্রদর্শনী বাস্তবায়ন প্রক্রিয়ায় যুক্ত ছিলেন আহসান খান। নাটকটির প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ডিএমপির কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ – পুলিশ কমিশনার খন্দকার আরাফাত লেলিন।

কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান বাংলাদেশ পুলিশের উপ – মহাপরিদর্শক মোঃ আসাদুজ্জামান, বিপিএম (বার) পুরো প্রক্রিয়ার সার্বিক নির্দেশক ও তত্ত্বাবধায়ক হিসেবে আছেন। তিনি বলেন, শান্তি, সম্প্রীতি ও মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে উগ্রবাদী কার্যক্রম করে অশান্ত করার কোন সুযোগ নেই।

তত্ত্বাবধায়ক হিসেবে সহযোগিতায় ছিলেন মোঃ মাহফুজুল ইসলাম পিপিএম (বার), ডিসি, ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এবং মোঃ হাবীবুর নবী আনিসুর রশিদ, ডিসি, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (সিটিটিসি)।

চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ সুপার জনাব এ এইচ এম আবদুর রকিব, বিপিএম, পিপিএম (বার) বলেন, উগ্রবাদ প্রতিরোধে সচেতনতা তৈরিতে মাঠ পর্যায়ে এই নাটকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

সে সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান (পিপিএম), অতিরিক্ত পুলিশ সুপার (নবাবগঞ্জ সার্কেল) আতোয়ার রহমান, সদর মডেল থানার অফিসার-ইন-চার্জ (ওসি) জনাব মোঃ মোজাফফর হোসেন, তদন্ত ওসি মোঃ মাহফুজুল হক চৌধুরী পিপিএম, এসআই রনি কুমার দাস, এএসআই আঃ কাদেরসহ অনেকে।