চরফ্যাশনে করোনা সচেতনতায় মাঠে কাজ করবে সামাজিক সংগঠন আল-ইহসান

মোবাশ্বের ভোলা জেলা সংবাদদাতা:

ভোলার চরফ্যাশন উপজেলার চরমাদ্রাজ ইউনিয়নে সামাজিক সচেতনতা এবং সংস্কারমূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে একটি সেবামূলক সংগঠন আল-ইহসান। ২০১৮ সালে প্রতিষ্ঠিত সংগঠনটি বিভিন্ন সময়ে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে। সম্প্রতি বিশ্বব্যাপি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রকট আকার ধারণ করায় জন সাধারণকে সচেতন করতে বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি। ইতিমধ্যে ১০ সদস্যের একটি স্বেচ্ছাসেবক টিম গঠন করে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আগামী বৃহস্পতিবার হতে মাঠপর্যায়ে করোনা সচেতনতায় কাজ করবে তারা।

বুধবার (২৫ মার্চ) বিকেল তিনটায় চরমাদ্রাজ ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

প্রশিক্ষণ ক্যাম্পে ইউনিয়ন স্বাস্থ্য কর্মীরা উপস্থিত থেকে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ প্রদান করেন। এছাড়াও এসময় ইউনিয়ন পরিষদ সদস্যবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠান সমুহের প্রধান শিক্ষকগন ও স্থানীয় গনমান্যব্যক্তিবর্গ প্রশিক্ষণ ক্যাম্পে অংশ নিয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

দেশের এই সংকটময় মুহূর্তে আল ইহসানের এমন পদক্ষেপকে সাহসী ভূমিকা বলে মত দেন বক্তারা। পাশাপাশি ক্যাম্পেইন করতে গিয়ে স্বেচ্ছাসেবকদের নিরাপত্তা এবং জনগণের মধ্যে যাতে ভীতির সঞ্চার না হয় এ বিষয়ে গুরুত্বারোপ করেন তারা। বক্তারা আরও বলেন আমাদের সকলে মিলে এই সংকট উত্তরণের জন্য কাজ করতে হবে।জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিই প্রধান অবলম্বন। গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে ভাইরাসের সংক্রমন সম্পর্কে যথাযথ ধারণা না থাকায় এবং হোম কোয়ারেন্টাইন সহ সচেতনতামূলক বিষয়গুলো যথাযথভাবে বুঝতে না পারায় কাজ অনেকটা কঠিন হবে। তবুও আমাদেরকে এই কাজগুলো করে যেতে হবে এবং সংকট মোকাবেলায় সবাইকে এগিয়ে আসতে হবে। এছাড়া শুধু ১০ সদস্যের কমিটি নয় বরং প্রতিটি ওয়ার্ডে একটি করে স্বেচ্ছাসেবক টিম গঠন করে জনগণের দোরগোড়ায় তথ্য পৌঁছে দিতে পরামর্শ দেন তারা।