গণতন্ত্র রক্ষা করতে গিয়ে সংখ্যালঘু হিসেবে হেরে গিয়েছি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১৪ ২০২২, ১৪:১১

গণতন্ত্র রক্ষা করতে গিয়ে সংখ্যালঘু হিসেবে হেরে গিয়েছেন বলে মনে করেন বিদায়ী নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, জনগণ যেভাবে গণতন্ত্র দেখতে চায় সে আকাঙ্ক্ষা পূরণ হয়নি।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে নির্বাচন ভবনে বিদায়ী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মাহবুব তালুকদার জানান, মুক্তভাবে কথা বলার জন্য প্রধান নির্বাচন কমিশনারের সাথে সংবাদ সম্মেলনে যাননি তিনি।

এ সময় নিজেকে নিরপেক্ষ লোক দাবি করেন মাহবুব তালুকদার বলেন, কোনো বিষয়ে দৃঢ়ভাবে বক্তব্য দিলে কমিশনের অন্য সদস্য সমালোচনা করতেন।

তিনি আরও বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচন দেখিয়েছে নির্বাচনে গণতন্ত্র নেই, গণতন্ত্রের লাশ পড়ে আছে। নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের অনিয়ম, পক্ষপাতিত্ব, জালিয়াতির অভিযোগের ব্যবস্থা নেয়া বিরল। নির্বাচনের বাধা দূর করতে আইনের সংস্কার করা প্রয়োজন বলেও মনে করেন মাহবুব তালুকদার।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কে এম নূরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার করে নির্বাচন কমিশন অনুমোদন করেন। কমিশনে মাহবুব তালকুদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়। পাঁচ বছরের দায়িত্বে তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচন, রাষ্ট্রপতি নির্বাচন, সিটি করপোরেশন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করেন।