কুড়িগ্রামে ৩ দিনব্যাপী ইজতেমা শুরু

Raja Babu

Raja Babu

মার্চ ২৩ ২০২২, ১৭:২২

রোকন সরকার, কুড়িগ্রাম প্রতিনিধি:

চরমোনাই মাহফিলের নমুনায় কুড়িগ্রামের ৩ দিনব্যাপী বাৎসরিক ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। লাখো মুসল্লির অংশগ্রহণে শুরু হওয়া এ মাহফিলে উদ্বোধনী বয়ান করেন মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম (পীর সাহেব চরমোনাই)।

উদ্বোধনী বয়ানে পীর সাহেব চরমোনাই বলেন, ৩ দিনব্যাপী এই ইজতেমা দুনিয়াবি উদ্দেশ্যে নয়। পথভোলা মানুষকে আল্লাহর সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্যই প্রতি বছর এই ইজতেমার আয়োজন করা হয়। এখানে দুনিয়াবি কোনো উদ্দেশ্যে নিয়ে যদি কেউ এসে থাকেন তাহলে তাকে নিয়ত পরিবর্তন করে আত্মশুদ্ধি করতে হবে।

তিনি আরও বলেন, ‘ইজতেমায় যারা নতুন এসেছেন, তারা দুনিয়ার ধ্যান-খেয়াল বিদায় করে আখেরাতের খেয়াল-ধ্যান অন্তরে জায়গা দেন। দিল থেকে বড়ত্ব এবং আমিত্ব ভাব বের করে দিয়ে আল্লাহর কুদরতি পায়ে নিজেকে বিলীন করে দিতে হবে। সদা-সর্বদা আল্লাহর জিকিরের মাধ্যমে দিলকে তরতাজা রেখে আল্লাহর ওলি হয়ে এখান থেকে বিদায় নেয়ার প্রস্তুতি নিতে হবে।’

ইজতেমার কার্যক্রম পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয়, ‘আনুষ্ঠানিকভাবে আমরা ইজতেমার কার্যক্রম শুরু করেছি, ইনশাআল্লাহ নিয়মতান্ত্রিকভাবে ইজতেমার বাকি কার্যক্রম পরিচালিত হবে।
আগত মুসল্লীদের জন্য একটি অস্থায়ী হাসপাতাল, নলকূপ ও টয়লেট স্থাপন করা হয়েছে বলে জানান তারা। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে নিজস্ব স্বেচ্ছাসেবক টিমের পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে।