কাশ্মিরের মুসলিমদের পক্ষে আওয়াজ তুলবে তালেবান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০৪ ২০২১, ১৯:৩৬

আফগানিস্তানের তালেবান বলছে, তারা ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের মুসলিমদের পক্ষে আওয়াজ তুলবে। তালেবানের এক মুখপাত্র বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।

তালেবান মুখপাত্র সুহাইল শাহীন বিবিসির হিন্দিকে বলেন, ‘মুসলিম হিসেবে কাশ্মিরের মুসলিমদের পক্ষে আওয়াজ তোলার অধিকার আমাদের রয়েছে।’ তবে তিনি এ-ও বলেন, ‘কোনো দেশের বিরুদ্ধে সশস্ত্র অভিযান চালানো আমাদের তালেবানের নীতির মধ্যে নেই।’

গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর ৩০ আগস্ট দিবাগত রাতে কাবুল ছাড়ে যুক্তরাষ্ট্র। আকাশে ফাঁকা গুলি ছুড়ে এবং আতশবাজি ফুটিয়ে বিজয় উদযাপন করে তালেবান। গত প্রায় তিন সপ্তাহ ধরে আফগানিস্তানে একটি সরকার গঠনের চেষ্টায় রয়েছে সংগঠনটি।

শুক্রবার তালেবানের একাধিক সূত্র দেশটির সংবাদ মাধ্যম তুলো নিউজকে জানায়, তালেবান তাদের বর্ষীয়ান নেতা মোল্লা আব্দুল গনি বারাদারকে প্রধান করে আফগানিস্তানে একটি সরকার গঠন করতে যাচ্ছে।

আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে আসছে ভারত। বিশেষ করে, তাদের উদ্বেগ ছিল যে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদীদের সহযোগিতা করতে পারে তালেবান।

তালেবান মুখপাত্রের এ বক্তব্য কার্যত ভারতের উদ্বেগকে আরও বাড়িয়ে দিয়েছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে তালেবান নেতা আনাস হাক্কানি সিএনএন-নিউজ এইটটিনকে বলেন, ‘কাশ্মির আমাদের এখতিয়ারের অন্তর্ভূক্ত নয় এবং হস্তক্ষেপ করা আমাদের নীতির বাইরে।’

পাকিস্তানভিত্তিক একটি চ্যানেলকে দেয়া অপর এক সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ পাকিস্তান ও ভারতে সংলাপের ভিত্তিতে যাবতীয় সমস্যার সমাধান করতে বলেন।