আল্লামা আব্দুস শহীদ গলমুকাপনীর ইন্তেকালে খেলাফত মজলিস যুক্তরাজ্যের শোক

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুন ২৫ ২০২০, ০৭:৫১

একুশে জার্নাল লন্ডন: সিলেটের প্রখ্যাত বুযুর্গ শায়খুল হাদীস শায়খ আব্দুস শহীদ গলমুকাপনী আর নেই। তিনি ২৪ জুন ২০২০, বুধবার দিবাগতরাত ২-৩০ মিনিটের দিকে সিলেটের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন।

শায়খুল হাদীসের মৃত্যুকালে বয়স হয়েছিলো প্রায় ৮০ বছর। ৪ ছেলে,৬ মেয়ে সহ হাজার হাজার ছাত্র, ভক্ত মুরিদান রেখেগেছেন তিনি। তিনি কয়েক মাস ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

ঐতিহ্যবাহী জামেয়া দারুস সুন্নাহ গলমুকাপনের মুহতামিম ও শায়খুল হাদীস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহ সভাপতি আল্লামা আব্দুস শহীদ গলমুকাপনীর ইন্তেকালে খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।

এতে যৌথ শোক বার্তা প্রদান করেন, শাখার সভাপতি মাওলানা সাদিকুর রাহমান, সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক ও বায়তুলমাল সম্পাদক মাওলানা তায়ীদুল ইসলাম।

নেতৃবৃন্দ বলেন, শায়খে গলমুকাপনী ছিলেন একজন সহজ সরল আলেমে দ্বীন এবং তিনি ছিলেন দুনিয়া বিমুখ। তিনি জীবনভর বিতর্কের উর্ধ্বে উঠে দ্বীনের খিদমাত করেছেন। শায়খে গলমুকাপনী ১৯৪১ সালে সিলেটের বালাগন্জ উপজেলার গলমুকাপন গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষার জন্য প্রথমে গলমুকাপন মাদরাসায় ভর্তি হন। পরে জামেয়া হোসাইনিয়া গহরপুর থেকে দাওরায়ে হাদীস পাশ করেন।

তিনি দীর্ঘ দিন মহান শিক্ষকতার পেশায় যুক্ত ছিলেন, পরে আল্লামা ফখরুদ্দীন (রাহঃ) এর ইন্তেকালের পর থেকে তিনি মুহতামিমের দায়িত্ব প্রাপ্ত হন।

নেতৃবৃন্দ শায়খে গলমুকাপনীর (রাহঃ) শোক সন্তপ্ত পরিবার, আত্মীয় স্বজন, শিক্ষক ছাত্র ও দেশে-বিদেশের সকল শুভাকাংকীর প্রতি সমবেদনা প্রকাশ করে মহান আল্লাহর নিকট জান্নাতুল ফেরদাউস কামনা করেন।