আরও ২১ কোটি ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ২৪ ২০২১, ১৯:১০

বাংলাদেশ কোনো দেশ থেকে ভ্যাকসিনে পিছিয়ে থাকবে না জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, আরও ২১ কোটি ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। টিকাগুলো এখন হাতে পাওয়ার অপেক্ষায় বলে জানান তিনি।

শনিবার (২৪ জুলাই) কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি শীর্ষক সভায় বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ২১ কোটি ভ্যাকসিনের ব্যবস্থা হয়েছে। আগামী বছর পর্যন্ত সেগুলো পর্যায়ক্রমে দেশে আসবে। এ ভ্যাকসিন দিলে তাহলে ৮০ ভাগ মানুষকে দেওয়া যাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত ১ কোটি ২০ লাখের মতো মানুষ ভ্যাকসিন নিয়েছেন।

জাহিদ মালেক বলেন, বর্তমানে বেশি আক্রান্ত হচ্ছে গ্রামের মানুষ। দেখা যাচ্ছে গ্রামের বেশিরভাগ লোক ঢাকাসহ শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিতে যাচ্ছে। ডেল্টা ভ্যারিয়েন্টের ফলে শহরের মানুষ আক্রান্ত হচ্ছে কম, বেশি আক্রান্ত হচ্ছে গ্রামের মানুষ। ‌‌যার বেশিরভাগই বয়স্ক। আর মধ্যবয়স্ক যারা আক্রান্ত হচ্ছেন তাদের বেশিরভাগই মহিলা। আমরা সর্বপ্রথম বয়স্ক লোকদের টিকা নিশ্চিত করবো। আমাদের সবার স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং ঘরে থাকতে হবে। অযথা বাইরে ঘোরাঘুরি করলে সংক্রমণ আরও বাড়বে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, এখন আমাদের হাতে আছে ৩ কোটি চায়নার টিকা, ৭ কোটি কোভ্যাক্সের মাধ্যমে আসা টিকা, ১ কোটি রাশিয়ার টিকা, ৩ কোটি অ্যাস্ট্রাজেনেকার টিকা ও ৭ কোটি জনসনের টিকা।