আন্দোলনের মুখে পদত্যাগ করলেন বুয়েটের শেরেবাংলা হল প্রভোস্ট

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৯ ২০১৯, ১৯:০৬

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করলেন বুয়েটের শেরেবাংলা হলের প্রভোস্ট ড. জাফর ইকবাল। এই হলের আবাসিক ছাত্র ছিলেন ছাত্রলীগের নির্যাতনে নিহত আবরার ফাহাদ।

বুধবার দুপুর পৌনে তিনটার দিকে বুয়েট শিক্ষক সমিতির সভাপতি সংবাদসম্মেলনে তার পদত্যাগের বিষয়টি জানানো হয়। সকালেই জাফর ইকবাল পদত্যাগপত্র জমা দিয়েছেন বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

আবরার হত্যার পর শিক্ষার্থীদের দশ দফা দাবি দিয়েছে যার মধ্যে হল প্রভোস্টের পদত্যাগের বিষয়টিও ছিল। শিক্ষার্থীদের দাবিগুলো হলো- আবরারের খুনিদের শনাক্ত করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে, খুনিদের বিশ্ববিদ্যালয় থেকে ১১ অক্টোবরের মধ্যে আজীবন বহিষ্কার করতে হবে, আবরার হত্যা মামলার সব খরচ এবং ক্ষতিপূরণ বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে, মামলা দ্রুতবিচার ট্রাইব্যুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি করতে হবে, অবিলম্বে চার্জশিটের কপিসহ অফিসিয়াল নোটিশ দিতে হবে, বুয়েটে সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে হবে, আবাসিক হলগুলোতে র‌্যাগের নামে এবং ভিন্নমত দমানোর নামে নির্যাতন বন্ধে প্রশাসনের সক্রিয় ভূমিকা নিশ্চিত করতে হবে, এ ধরনের ঘটনা প্রকাশে একটি কমন প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে, নিরাপত্তার জন্য সব হলের উইংয়ের দুই পাশে সিসি ক্যামেরা বসাতে হবে।

গত রবিবার গভীর রাতে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় আবরারের বাবার দায়ের করা মামলায় ছাত্রলীগের ১৩ নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন। রিমান্ডে আছেন ১০ জন।

একুশে জার্নাল/ইএম