আদর্শ সমাজ গঠনে কওমী মাদরাসা শিক্ষার অবদান অনস্বীকার্য: আল্লামা রশিদুর রহমান ফারুক 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ৩০ ২০২২, ২১:৪৬

সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জামেয়া আরাবিয়া মারকাজুল উলূম মোহাম্মদপুর, ইসলামপুর (মেজরটিলা), সিলেট-এর ৪৪ তম বার্ষিক মাহফিল গতকাল ২৯ জানুয়ারি শনিবার সকাল ১১টা থেকে মধ্যরাত পার্যন্ত মাদরাসা মাঠে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির আলোচনায় বরুণার পীর হযরত মাওলানা মুফতি রশিদুর রহমান ফরুক বলেছেন, কওমী মাদরাসায় অধ্যয়ন করে ছাত্ররা মুফতি, মুহাদ্দিস, আলেম, হাফেজ হয়ে বিশ্বের আনাচে-কানাচে দ্বীনের কাজ চালিয়ে যাচ্ছে। সমাজের সর্বত্রই আলেম, হাফেজ ও মুফতিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। ওয়াজ মাহফিল সম্পর্কে তিনি বলেন- ওয়াজ, নসিহত, বয়ান, খুতবা, তাফসীর মাহফিল, সীরাতুন্নবী (সা.) মাহফিল ইত্যাদি দাওয়াতী কাজের অন্যতম মাধ্যম। এসব মাহফিলে বক্তা দাওয়াতের ক্ষেত্রে সঠিক আক্বিদায় বিশ্বাসী ইলম ও আমলওয়া ওলামা-বুজুর্গানে কেরামগণকে অগ্রাধিকার দিতে হবে। বক্তাগণ প্রজ্ঞা ও সদুপদেশ দ্বারা মানুষকে পালনকর্তার পথের দিকে আহবান করবেন।

এসময় আগত আতিথিদের উপস্থিতিতে জামেয়ার ২০২০-২১ শিক্ষাবর্ষে ফরেগ হওয়া হাফেজ ও আলেমদের দস্তারে ফযিলত পাগড়ী প্রদান করা হয়।

সভায় সভাপতিত্ব করেন, দরগাহ মাদরাসার মুহতামমি ও শায়খুল হাদিস মাওলানা মুফতি মুহিব্বুল হক গাছবাড়ী, মারকাজুল উলূম মাদরাসার শায়খুল হাদীস হাফিজ মাওলানা মুফতি ওলীউর রহমান, মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব আবুল কালাম চৌধুরী, সহ সভাপতি মোঃ অলিউর রহমান, সৈয়দ মাওলানা হাফিজ ইমাম ‍উদ্দিন ইউকে, মাদরাসার মুহতামিম হাফিজ মাওলানা মুফতি আব্দুল্লাহ চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, জাময়ো মাদানিয়া কাজির বাজার সিলেটের শায়খুল হাদীস হযরত মাওলানা আহমদ আলী, বিশিষ্ট বক্তা হাফিজ মাওলানা হাসান জামিল, মাওলানা সিরাজুল ইসলাম মিরপুরী, মাওলানা নজমুদ্দীন কাসেমী, মাওলানা মুফতি মঞ্জুর রশিদ আমিনী, প্রমুখ। #বিজ্ঞপ্তি