অস্বাস্থ্যকর পরিবেশ: নুরজাহানসহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের তিন রেস্টুরেন্টকে জরিমানা

একুশে জার্নাল

একুশে জার্নাল

February 12 2020, 12:19

রান্নাঘরের পরিবেশ অপরিষ্কার, নোংরা ও অস্বাস্থ্যকর থাকায় কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত হোটেল নূরজাহানসহ তিনটি রেস্টুরেন্টকে ১১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) নূরজাহান, তাজমহল এবং টাইমস স্কয়ার নামে ওই তিনটি হাইওয়ে রেস্টুরেন্টে অভিযান চালায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। অভিযানে অপরিষ্কার, নোংরা ও অস্বাস্থ্যকর রান্না ঘরে রান্না করার প্রমাণ পাওয়ায় নূরজাহানকে ৫ লাখ টাকা অন্য দুই রেস্টুরেন্টকে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়।

ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তা মাহবুব কবির মিলন।

পাশাপাশি অর্থদণ্ড অনাদায়ে এক মাসের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে হোটেল টাইমস্কয়ারের ম্যানেজারকে।

মাহবুব কবির মিলন জানান, মঙ্গলবার কুমিল্লা জেলা প্রশাসনের সহায়তায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এস এম শান্তুনু চৌধুরী এবং জোতিশ্বর পালের নেতৃত্বে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের পাশে অবস্থিত রেস্টুরেন্টগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে ওই তিনটি প্রতিষ্ঠানের রান্নাঘরের পরিবেশ অত্যন্ত নোংরা ও রেফ্রিজারেটরে কাঁচা মাছ-মাংসের সঙ্গে রান্না করা খাবার খোলা অবস্থায় পাওয়ায় তাদেরকে দণ্ড দেওয়া হয়।

তিনি আরও বলেন, অভিযানের পর প্রতিষ্ঠানগুলোকে সময় বেধে দেওয়া হয়েছে। এর মধ্যে তারা পরিবেশ উন্নত না করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

খাবারের দামের বিষয়ে তিনি বলেন, দামের বিষয়ে আমাদের করণীয় কিছু নেই। সর্বোচ্চ খুচরা মূল্যের (এমআরপি) চেয়ে বেশি দাম রাখা হলে ভোক্তা অধিকারে অভিযোগ করতে হবে মেমো বা রশিদ দিয়ে। মূল্যতালিকা দেওয়া থাকলে কারও করার কিছু নেই। সেক্ষেত্রে, ভোক্তা বিষয়টি জেনেই কিনেছেন বলে ধরে নেওয়া হয়।